Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » » নতুন প্রজাতির একটি ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ব্যাকটেরিয়াটির নাম দেয়া হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে। খবর টাইমস অব ইন্ডিয়ার।




নতুন প্রজাতির ব্যাকটেরিয়া আবিষ্কার, নামকরণ রবি ঠাকুরের নামে নতুন প্রজাতির একটি ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ব্যাকটেরিয়াটির নাম দেয়া হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির অধ্যাপক বোম্বা দাম ও পাঁচ সহকারী গবেষক পাঁচ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে এই ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন। তারা নতুন প্রজাতির এই ব্যাকটেরিয়ার নামকরণ করা হয়েছে ‘প্যান্টোইয়া টেগোরি’।‌ কৃষিক্ষেত্রে এনপিকে পরিচিত নাম। নাইট্রোজেন, ফসফরাস ও পটাশিয়াম এই তিনের অনুপাতকে সংক্ষেপে এনপিকে বলা হয়। উদ্ভিদের বৃদ্ধিতে এই তিন পদার্থ অপরিহার্য। কিন্তু মাটি থেকে এগুলো সহজে পাওয়া যায় না। এজন্য রাসায়নিক সার ব্যবহার করে ঘাটতি মেটানো হয়। তবে পরিবেশের কথা মাথায় রেখে জৈব সারের ব্যবহারে প্রাধান্য দেয়ার কথা বলছেন কৃষিবিজ্ঞানীরা। সেই উদ্দেশ্যেই নতুন ব্যাকটেরিয়ার খোঁজ শুরু করেন বিশ্বভারতীর অধ্যাপক বোম্বা দাম ও তার সহযোগীরা। আরও পড়ুন: ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ম্যাক্রোঁ গবেষক দল ভারতের ঝাড়খণ্ড রাজ্যের ঝরিয়া কয়লাখনি সংলগ্ন এলাকায় সন্ধান চালান। সেখানেই নতুন প্রজাতির ওই ব্যাকটেরিয়ার খোঁজ মেলে। এরপর ওই ব্যাকটেরিয়াকে ফেনোটাইপিক ও জেনোটাইপিক পদ্ধতিতে চারিত্রিক বৈশিষ্ট্যের বিষয়টি খতিয়ে দেখা হয়। সেখানেই গবেষক দল আবিষ্কার করেন, এটি একটি নতুন প্রজাতির ব্যাকটেরিয়া। যেখানে ওই ব্যাকটেরিয়া উদ্ভিদের এনপিকের ঘাটতি মেটাতে সাহায্য করছে বলে জানতে পারেন তারা। এই বিষয়টি দেখে তারা অভিভূত হয়ে যান। এ ব্যাপারে অধ্যাপক দাম বলেন, ওই আবিষ্কৃত বিষয়টিকে অ্যাসোসিয়েশন অব মাইক্রোবায়োলজিস্ট অব ইন্ডিয়ায় জানাই। পাশাপাশি চলতি মাসেই ইন্ডিয়ান জার্নাল অব মাইক্রোবায়োলজিতে বিষয়টি প্রকাশিত হয়। এরপর সংশ্লিষ্ট সংস্থা নতুন ব্যাকটেরিয়া আবিষ্কারকে স্বীকৃতি দেয়। কৃষিতে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদানের কথা মাথায় রেখে আমরা মিলিত সিদ্ধান্ত নিয়ে ওই ব্যাকটেরিয়ার নামকরণ করি প্যান্টোইয়া টেগোরি। এই খবরে অত্যন্ত আনন্দিত বিশ্বভারতী কর্তৃপক্ষ। সম্প্রতি কর্ম সমিতির বৈঠকে ওই গবেষক দলের প্রশংসা করেছেন ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক। আরও পড়ুন: কাশ্মীরে গোলাগুলিতে তিন ভারতীয় সেনা নিহত তিনি বলেন, এই আবিষ্কার বিশ্ববিদ্যালয়ের কাছে অত্যন্ত গর্বের। যা কৃষি বিজ্ঞানে অবদান রাখবে বলে আমি আশাবাদী। পাশাপাশি ব্যাকটেরিয়ার নামকরণে রবীন্দ্রনাথের নাম ব্যবহার সার্থক বলেও অভিমত প্রকাশ করেছেন বিশ্বভারতীর শিক্ষাভবনের অধ্যাপকরা।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply