Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » টানা রেকর্ড মৃত্যুতে ব্রাজিলে প্রাণহানি ৮৪ হাজার ছাড়াল





 টানা রেকর্ড মৃত্যুতে ব্রাজিলে প্রাণহানি ৮৪ হাজার ছাড়াল


করোনায় চরম বিপর্যয়ে পড়া ব্রাজিলে টানা দ্বিতীয় দিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার ৩১৭ জনের প্রাণ ঝরেছে করোনায়। এর আগের দিন মারা যান ১ হাজার ২৯৩ জন। এই নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৮৪ হাজার ২০৭ জনে ঠেকেছে। 

অপরদিকে, নতুন করে শনাক্ত হয়েছে ৫৮ হাজারের বেশি। ফলে, আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৮৯ হাজার ৯৫১ জনে দাঁড়িয়েছে। তবে, সুস্থ হয়েছেন অর্ধেকের বেশি রোগী। বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে। আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। 

শুধু ব্রাজিলই নয়, গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোও করোনার ভয়াবহতা দেখছে। তবে, পূর্বে তুলনায় দাপট কিছুটা কমতে শুরু করেছে। করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখতে চেষ্টা করছেন। 

কিন্তু অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে রয়েছে যত দুশ্চিন্তা। ফলে, এমন অবস্থার মধ্যদিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও আর্জেন্টিার মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে। 

এর মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ অবস্থা। যা মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়তে হচ্ছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে। 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্র ব্রাজিল। যা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও ব্যাপক প্রভাব ফেলেছে। যার ভয়াবহতার শিকার পেরু, চিলি ও কলম্বিয়ার মতো দেশগুলো। যার প্রত্যেকটিতে আক্রান্ত দুই লাখ ছাড়িয়েছে। 

সংক্রমণের হারে ছয়ে থাকা পেরুতে আক্রান্ত ৩ লাখ ৭১ হাজারের বেশি। যেখানে মৃত্যু হয়েছে ১৭ হাজার ৬৫৪ জন মানুষের। 

এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ৩৯ হাজার ছুঁই ছুঁই। এর মধ্যে ৮ হাজার ৮৩৮ জনের প্রাণ কেড়েছে করোনা। 

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ২ লাখ ২৬ হাজারের বেশি রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭ হাজার ৬৮৮ জনের। 

আর্জেন্টিায় সংক্রমিতের সংখ্যা দেড় লাখ হতে চলেছে। এখন পর্যন্ত সেখানে সংক্রমিতের সংখ্যা ১ লাখ ৪৮ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ২ হাজার ৭০২ জনের। 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply