Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » মার্কিন প্রতিনিধি পরিষদে সীমান্ত নিরাপত্তা বিল অনুমোদন






যুক্তরাষ্ট্রে নতুন করে শাটডাউন বা অচলাবস্থা ঠেকাতে সীমান্ত নিরাপত্তা বিল অনুমোদন করেছে প্রতিনিধি পরিষদ। ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে সমঝোতার ভিত্তিতে বৃহস্পতিবার এটি পাস হয়।

ডেমোক্রেটরা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রায় ১৪০ কোটি ডলার বরাদ্দ দিতে রাজি হয়েছে। যদিও এই অর্থ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির তুলনায় অনেক কম। প্রেসিডেন্ট ট্রাম্প সীমান্ত দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন।


 
বিলটিকে আইনে পরিণত করতে এখন প্রেসিডেন্ট ট্রাম্পের সইয়ের প্রয়োজন। নতুন অচলাবস্থা ঠেকাতে শুক্রবার মধ্যরাতের আগেই ট্রাম্পকে স্বাক্ষর করতে হবে বিলটিতে।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে মাঝে মধ্যেই মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়।

এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। তবে বাকি এক চতুর্থাংশের বাজেট বরাদ্দ না হওয়ায় গত ডিসেম্বরে আংশিক অচলাবস্থার মুখে পড়ে যুক্তরাষ্ট্র।

মূলত যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেটদের মতানৈক্যের কারণেই আংশিক অচলাবস্থার সৃষ্টি হয়। ওই অচলাবস্থা ৩৫ দিন স্থায়ী ছিল, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply