Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » নারকেলি চিংড়ি কোপ্তা






গরম ভাতের সঙ্গে নারকেলি চিংড়ির কোপ্তা খেতে কার না ভাল লাগে। তাই এই ধরনের রেসিপি তৈরি করা যায় খুবই সহজে। ঘরোয়া ভাবে রান্না করে খেতে ইচ্ছে করে তাহলে ঘরে গিয়ে রান্না করে ফেলুন এই আইটেম। চলুন জেনে নেওয়া যাক, কিভাবে করবেন এই মদাজার নারকেলি চিংড়ি কোপ্তা।


 উপকরণ: ছোট চিংড়ি মাছ ব্লেন্ড করা ১ কাপ। গোল মরিচের গুঁড়া সামান্য। নারিকেল কোরানো ২ টেবিল-চামচ আর ২টি কাঁচামরিচ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। পেঁয়াজ-বাটা ১ টেবিল-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। মরিচ-গুঁড়া ১ চা-চামচ। হলুদ-গুঁড়া ১ চা-চামচ। ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। চিনি সামান্য। পেঁয়াজ-কুচি ১ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। তেজপাতা ১টি। এলাচ ২টি। দারুচিনি ১ টুকরা। কাঁচামরিচ কয়েকটা।

পদ্ধতি: ব্লেন্ড করা চিংড়ির সঙ্গে পেঁয়াজ-কুচি ১ টেবিল-চামচ, গোল মরিচের গুঁড়া, আদা ও রসুন সামান্য, কাঁচামরিচ-কুচি, লবণ, অল্প মরিচ ও হলুদ-গুঁড়া মেখে নিতে হবে। এবার গোল গোল কোপ্তা বানিয়ে প্যানে তেল গরম করে হাল্কা করে ভেজে নিন।

কোপ্তাগুলো তুলে রেখে এই তেলেই সব মসলা দিয়ে একটু ভালোভাবে কষিয়ে নিন। প্রয়োজনে পানি দিয়ে কষিয়ে নিন। ঝোল যখন ফুটে উঠবে তখন ভাজা চিংড়ি-কোপ্তাগুলো ছেড়ে দিন। চিনি ও কাঁচা-মরিচ ফালি দিয়ে চুলার আঁচ একটু কমিয়ে ঢেকে দিতে হবে। মাখা মাখা হলে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply