Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » ব্রেক্সিট ইস্যুতে আরেকটি ভোটে হারলেন থেরেসা মে






ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টে আরেকটি ভোটাভুটিতে হেরে গেছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সংশোধিত ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সমঝোতার কৌশল নিয়ে অনুষ্ঠিত ওই ভোটাভুটিতে হেরে যান তিনি। এরমধ্যেই বিরোধী নেতা জেরেমি করবিন অভিযোগ করে বলেন, পার্লামেন্টের সমর্থন নেই জেনেও প্রধানমন্ত্রী একটি কার্যকর চুক্তি সই ছাড়াই ব্রেক্সিট বাস্তবায়নের পথে হাঁটছেন। এদিকে, চুক্তি হোক আর না হোক আগামী মাসেই ব্রিটেন ইইউ ছাড়বে বলে জানিয়েছেন দেশটির ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী স্টিফেন বারক্লে।


 যুক্তরাজ্যে ব্রেক্সিট বাস্তবায়ন নিয়ে চলমান সংকটের মধ্যেই বৃহস্পতিবার আরেক দফা ভোটাভুটি হয় ব্রিটিশ পার্লামেন্টে। সংশোধিত ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ইইউ'র সঙ্গে মধ্যস্থতার কৌশল কি হবে- তা নিয়ে অনুষ্ঠিত ওই ভোটাভুটি ৩০৩-২৫৮ ভোটে হেরে যান প্রধানমন্ত্রী থেরেসা মে। আর এর মধ্য দিয়ে আবারও ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে অপমানজনক পরাজয় বরণ করলেন তিনি।

ভোটাভুটির পর পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে বিরোধী নেতা জেরেমি করবিন বলেন, ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা দ্রুতই ফুরিয়ে আসছে জেনেও, প্রধানমন্ত্রী একটি কার্যকর চুক্তি সই ছাড়াই ইইউ ত্যাগের পথে হাঁটছেন, যা ব্রিটেন তথা গোটা ব্রিটেনবাসীর জন্য ধ্বংসাত্মক পরিণতি বয়ে আনবে। প্রধানমন্ত্রী তার ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে অনেক আগেই পার্লামেন্টের সমর্থন হারিয়েছেন বলেও জানান তিনি।

জেরেমি করবিন বলেন, 'আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই, সময় এসেছে বাস্তবতাকে মেনে নেয়ার। প্রধানমন্ত্রীর ব্রেক্সিট কৌশল বারবার ব্যর্থ প্রমাণিত হয়েছে- এ বিষয়টি তার মেনে নেয়া উচিত। ত্রুটিপূর্ণ চুক্তি সইয়ের পথে না হেটে একটি কার্যকর ব্রেক্সিট চুক্তি দ্রুত পার্লামেন্টে উপস্থাপন করুন। এমন একটি চুক্তি করুন, যার মধ্য দিয়ে লাখ লাখ ব্রিটেনবাসীর হতাশা আর দুশ্চিন্তা দূর হবে। তবেই, কেবল আমাদের সবার প্রচেষ্টায় ২৯ মার্চের আগেই এই দেশকে আমরা সম্ভাব্য ধ্বংসাত্মক পরিণতির হাত থেকে বাঁচাতে পারবো।'

এর মধ্যেই, যুক্তরাজ্যের ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী স্টিফেন বারক্লে বলেছেন, ব্রেক্সিট বাস্তাবায়নে একটি কার্যকর চুক্তির লক্ষ্যে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। আর এজন্য প্রধানমন্ত্রী থেরেসা মে'কে সমর্থন দিতেও পার্লামেন্টের প্রতি আহ্বান জানান তিনি। তবে, চুক্তি সই হোক না হোক, নির্ধারিত সময়ের মধ্যেই যুক্তরাজ্য ইইউ ত্যাগ করবে বলেও জানান বারক্লে।

ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী স্টিফেন বারক্লে বলেন, 'ব্রেক্সিট বাস্তবায়নের সময় যতই ঘনিয়ে আসলেও, আমরা এখনও সবপক্ষের সমর্থনে একটি কার্যকর চুক্তি সইয়ে প্রতিজ্ঞাবদ্ধ। আশা করেছি, আইরিশ সীমান্ত নিয়ে জটিলতা নিরসন কর দ্রুতই আমর আমরা ইইউ'র সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে পাররো।'


 

এদিকে, ভোটাভুটির বিষয়ে ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়েছে, বিরোধী নেতা জেরেমি করবিন প্রধারমন্ত্রীর বিপক্ষে ভোট দিয়ে একটি জাতীয় ইস্যুতে বারবার উদ্দেশ্যপ্রণোদিতভাবে পার্লামেন্টে বিভেদ সৃষ্টি করছেন। নির্ধারিত সময়ের আগেই চুক্তি সইয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রী সব ধরনের চেষ্টা চালিয়ে যাবেন বলেও বিবৃতিতে জানানো হয়।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply