Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » ভেনেজুয়েলায় সঙ্কটের জন্য যুক্তরাষ্ট্র দায়ী : মাদুরো






ভেনেজুয়েলায় সামরিক অভিযান চালালে যুক্তরাষ্ট্রকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, দেশটিতে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা প্রকাশের পরিপ্রেক্ষিতে এমন বক্তব্য দিলো মস্কো। এদিকে, ভেনেজুয়েলায় চলমান সঙ্কটের জন্য মার্কিন নিষেধাজ্ঞাকে দায়ী করেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।


 ভেনেজুয়েলায় চলমান সরকার বিরোধী আন্দোলন ও অর্থনৈতিক সঙ্কটে দিন দিন পরিস্থিতি জটিল হয়ে উঠছে। এমন পরিস্থিতির মধ্যেই সম্প্রতি দেশটিতে সামরিক অভিযান চালানোসহ বিভিন্ন পরিকল্পনার কথা জানান মার্কিন প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের পরিকল্পনাকে আত্মঘাতী উল্লেখ কোরে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত বলেন, ভেনেজুয়েলায় 'অবিবেচকের' মতো সামরিক অভিযান চালালে তার জন্য খেসারত দিতে হবে ওয়াশিংটনকে।

জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসেলি নেবেনজিয়া বলেন, ভেনেজুয়েলায় সামরিক অভিযান চালানোর আশঙ্কা রয়েছে। কিন্তু দেশটির বর্তমান অবস্থা খুব একটা ভালো যাচ্ছে না। সেখানে রাজনৈতিক পরিস্থিতি আরো অবনতি হচ্ছে। সেখানকার অবকাঠামোখাত পূর্ণগঠনেও দেশটির সরকারকে কাজ করতে হবে। কিন্তু এমন পরিস্থিতির মধ্যে সেখানে সামরিক অভিযানের বিষয়টি চিন্তাও করা যায় না। দেশটিতে যুক্তরাষ্ট্র যদি কোন রকম সামরিক হস্তক্ষেপ করে তা সহ্য করবে না মস্কো।

একই দিন ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের আশঙ্কা করে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

তবে ভেনেজুয়েলায় এমন সংকটময় পরিস্থিতির জন্য আবারো যুক্তরাষ্ট্রকেই দায়ী করলেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। চলমান রাজনৈতিক সংকট নিয়ে বৃহস্পতিবার মার্কিন বার্তাসংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, শীঘ্রই মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে এশিয়ার দেশগুলোতে তেল রপ্তানি করবে তার সরকার।

ভেনেজুয়েলা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেন, ভেনেজুয়েলার এমন সংকটময় পরিস্থিতি সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রই দায়ী। দেশটিতে দিনের পর দিন অর্থনৈতিকসহ বেশ কয়েকটি নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র। একটি দেশের উপর যখন অবিবেচকের মতো নিষেধাজ্ঞা জারি থাকবে, তখন সেই দেশ কি ভাবে সামনের দিকে এগিয়ে যাবে।

এদিকে, রাজধানী কারাকাসে দেশটির শ্রমিক সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বিরোধীদলীয় নেতা ও সঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো। যে কোন মূল্যে যুক্তরাষ্ট্রের ত্রাণ সহায়তা ভেনেজুয়েলায় প্রবেশের ব্যবস্থা করার বিষয়ে আশ্বস্ত করেন তিনি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply