Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » ফিলিস্তিনি বন্দিদের সুযোগ সুবিধা কমাবে ইসরাইল





ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি বন্দিদের সুযোগ সুবিধা আরও সীমিত করার পরিকল্পনা প্রকাশ করেছেন দেশটির জননিরাপত্তা মন্ত্রী গিলাদ এরদান। বুধবার তিনি বলেন, মন্ত্রিসভায় প্রস্তাব পাশের পরই, পানি সরবরাহ কমিয়ে আনার পাশাপাশি, বন্দিদের সঙ্গে তাদের স্বজনে সাক্ষাৎকার সীমিত করার পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে। তবে একে মানবাধিকার লঙ্ঘন বলেও উল্লেখ করেছেন ফিলিস্তিনিরে রাজনীতিকরা।


 ইসরাইল সরকারের তথ্য মতে, তাদের কারাগারে সাড়ে পাঁচ হাজার ফিলিস্তিনি বন্দি রয়েছে। যাদের মধ্যে ২শ' ৩০ জন শিশু ও ৫৪ জন নারী। মানবাধিকার সংস্থাগুলো বলছে, বন্দিদের মধ্যে অন্তত ১৮শ' জন বিভিন্ন রোগে আক্রান্ত। ৭শ' জন দুরারোগ্য ব্যাধিতে ভুগছেন। বন্দি ফিলিস্তিনিরা জানান, কারাগারে তাদেরকে জঘন্য পরিবেশে রাখা হয়, চালানো হয় ভয়াবহ নির্যাতন। এসবের প্রতিবাদে বহুদিন ধরেই অনশন-ধর্মঘট পালন করে আসছেন বন্দিরা। তাদের মুক্তির দাবি জানিয়ে আসছেন স্বজনরাও।

এ অবস্থার মধ্যেই, কারাবন্দিদের বিরুদ্ধে আরও কঠোর আইন প্রণয়নের পরিকল্পনা প্রকাশ করেছেন ইসরাইলের জননিরাপত্তা মন্ত্রী গিলাদ এরদান। বুধবার তিনি বলেন, বন্দিদের দেয়া বিভিন্ন সুবিধা কমিয়ে আনা হবে। এরমধ্যে রয়েছে, পানি সরবরাহ কমিয়ে আনা, আত্মীয়স্বজনের সঙ্গে সাক্ষাত সীমিতকরণ, কারাগারে রান্না ও টেলিভিশন দেখার ব্যবস্থা বাতিল, ফিলিস্তিনি কর্তৃপক্ষের দেয়া আর্থিক সুবিধা গ্রহণে নিষেধাজ্ঞার মতো বিষয়গুলো।

ইসরাইলি জননিরাপত্তা মন্ত্রী গিলাদ এরদান বলেন, 'সন্ত্রাসী ও তাদের পরিবারকে শিক্ষা দেয়ার জন্য কারাগারের পরিস্থিতিকে আরো ভয়াবহ করে তুলবো আমরা। এর জন্য সবধরনের ব্যবস্থা নিতে ইসরাইলি কারাকর্তৃপক্ষ প্রস্তুত আছে। মন্ত্রিসভায় প্রস্তাব পাশের কয়েক সপ্তাহের মধ্যে পরিকল্পনা অনুযায়ী কাজ শুর হবে।'

ইসরাইলের এমন আচরণকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন আখ্যা দিয়ে তীব্র সমালোচনা করেছেন প্যালেস্টাইন ন্যাশনাল ইনিশিয়েটিভ পার্টির প্রধান মুস্তাফা বারঘৌতি বলেন, মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে সংঘাত উস্কে দিচ্ছে ইসরাইল।

তিনি বলেন, 'ইসরাইলকে প্রতিরোধ করার একমাত্র উপায় দেশটির বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা। ইসরাইলের আচরণ জাতিসংঘ আইনের লঙ্ঘন। তাদেরকে অবশ্যই এসব আচরণ বন্ধ করতে হবে।'


 

এরমধ্যেই, প্যালেস্টাইন লিবারেল অর্গানাইজেশন জানিয়েছে, গেল বছর অবরুদ্ধ গাজা ও পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর হামলায় ৩শ' ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ৫৩ শিশু ও তিন নারী রয়েছেন। আহত হন ৩১ হাজার ফিলিস্তিনি।







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply