Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » প্রথম বেসরকারি এলএনজি টার্মিনাল মার্চে খুলছে






আগামী মার্চে খুলছে দেশের বেসরকারি খাতের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল। এ টার্মিনাল থেকে জাতীয় গ্যাস সঞ্চালন পাইপলাইনে যোগ হবে দৈনিক ৫০ কোটি ঘনফুট গ্যাস। কক্সবাজারের মহেশখালীতে ভাসমান এ টার্মিনাল (এফএসআরইউ) নির্মাণ করছে সামিট গ্রুপ।

এ বিষয়ে পেট্রোবাংলার পরিচালক (পরিচালন ও ব্যবস্থাপন) প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, তারা (সামিট) প্রথমে একটা ডেডলাইন মিস করেছে। তবে এখন তাদের কাজের অগ্রগতি বেশ ভালো। মার্চ-এপ্রিলের মধ্যে টার্মিনালটি থেকে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

বেসরকারি খাতের এলএনজি টার্মিনালটি নির্মাণ করছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল। ২০১৭ সালের জানুয়ারিতে এ কোম্পানির সঙ্গে চুক্তি করে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। ১৮ মাস মেয়াদি এ প্রকল্পটি গত বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু দুই দফায় ছয় মাস মেয়াদ পেছালেও এখন পর্যন্ত টার্মিনালটি নির্মাণ শেষ হয়নি। তবে মার্চের মধ্যে এলএনজি টার্মিনালটির নির্মাণকাজ শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

নির্মাণ-মালিকানা-পরিচালন-হস্তান্তরের (বিওওটি) ভিত্তিতে এ টার্মিনাল স্থাপনের বিষয়ে সামিট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি করে পেট্রোবাংলা। নিজেরা ১৫ বছর পরিচালনা করার পর পেট্রোবাংলার কাছে টার্মিনালটির দায়িত্ব হস্তান্তর করবে সামিট। টার্মিনালটি নির্মাণে কোম্পানির প্রাথমিক ব্যয় ধরা হয় ৪০-৫০ কোটি ডলার।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply