Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » চাঁদের অদেখা অংশে চীনের রোবটযান






ইতিহাস সৃষ্টি করে চাঁদের অদেখা অংশে প্রথমবারের মতো সফলভাবে অবতরণ করেছে 'চ্যাং-ই ফোর' নামে চীনা রোবটযান। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ১০টা ২৬ মিনিটে চাঁদের দক্ষিণ মেরু এটকেইন বেসিনে এটি অবতরণ করে বলে দাবি করে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।


 চাঁদের অন্ধকারাচ্ছন্ন অংশে প্রথমবারের মতো রোবটযান সক্ষমভাবে পৌঁছানোর ঘটনাটিকে মহাকাশ গবেষণায় বড় মাইলফলক হিসেবে দেখছেন বিজ্ঞানীরা।

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে, বৃহস্পতিবার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ১০টা ২৬ মিনিটে এভাবেই চাঁদের অদেখা অংশে পৌঁছায় 'চ্যাং-ই ফোর' নামের চীনা রোবট যানটি। এর মধ্য দিয়ে প্রথম চাঁদের 'ভ্যান কারমান ক্যারটারের' পৃষ্ঠ স্পর্শ করার গৌরব অর্জন করল চীন।

ওই অঞ্চলের ভূতাত্ত্বিক অবস্থা চিহ্নিত করতে সক্ষম যন্ত্রপাতি বহনও করছে রোবট যানটি। একই সঙ্গে জীববিদ্যা সংক্রান্ত পরীক্ষাও চালানো হবে।

চ্যাং-ফোর রোবটযানের প্রধান ডিজাইনার সান জেজিও বলেন, 'আসলে পুরো বিষয়টি নিয়ে আমাদের অনেক প্রত্যাশা ছিল। অবশেষে এটি নির্দিষ্ট জায়গায় সফলতার সঙ্গেই অবতরণ করতে সক্ষম হয়। সবশেষে বলবো, আমরা সঠিক পথেই এগিয়ে যাচ্ছি।'

এদিকে, চাঁদে অবতরণের কিছুক্ষণের মধ্যেই রোবটযানটি বেশ কিছু ছবি পাঠাতে সক্ষম হয়। তাই চাঁদের উল্টো পাশ, অর্থাৎ অন্ধকারাচ্ছন্নের দিকে কী রয়েছে তা জানতে হয়তো আর খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না বিশ্ববাসীর।




এর আগে, চন্দ্রযান চ্যাং-ই ফোরের সফল অবতরণ নিয়ে তৈরি হয় ধোঁয়াশা। তবে সকল বাঁধার অবসান ঘটিয়ে যানটি চাঁদের অদেখা অংশ পৌঁছাতে সক্ষম হয় বলে নিশ্চিত করে চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম।

গেল ৮ ডিসেম্বর শি চ্যাং কেন্দ্র থেকে রোবোটযানটি উৎক্ষেপণ করা হয়। এ বছরের শেষের দিকে চাঁদ থেকে বিভিন্ন নমুনা নিয়ে ফেরার কথা রয়েছে চ্যাং-ই ফোরের।

পৃথিবী থেকে চাঁদের কাছের অংশটিই মূলত দেখা যায়।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply