Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা বন্ধ করতে হবে: ম্যাক্রোঁ






নিজেদের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা বন্ধ করতে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি ইইউ’র নিরাপত্তা শক্তিশালী করার জন্য শিগগিরই একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরবেন বলেও ঘোষণা দিয়েছেন।

বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে ম্যাক্রোঁ এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ইউরোপের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করা উচিত নয়। আমাদের নিরাপত্তা ও সার্বভৌমত্ব আমাদেরকেই নিশ্চিত করতে হবে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন- ‘আগামী কয়েক মাসের মধ্যে’ তিনি নিরাপত্তা প্রস্তাবনা তুলে ধরবেন। তিনি বলেন, রাশিয়াসহ সব ইউরোপীয় দেশকে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত আলোচনায় অন্তর্ভুক্ত করতে হবে। তবে তার সম্ভাব্য প্রস্তাবনা সম্পর্কে তিনি বিস্তারিত কিছু বলেননি।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন- অর্থনীতিকে কেন্দ্র করে উত্তর ও দক্ষিণের দেশগুলোর মধ্যে বৈষম্য, প্রাচ্য ও পাশ্চাত্যের দেশগুলোর মধ্যে অভিবাসী সমস্যা নিয়ে মতপার্থক্য প্রায়ই ইউরোপীয় ইউনিয়নে ভাঙন সৃষ্টি করে। তিনি বিশ্বায়নের ফলে সৃষ্ট পরিবর্তনকে ‘মানবতাবাদী’ মনোভাব নিয়ে মোকাবিলা করার আহ্বান জানান।

২০১৭ সালের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে ৪০ বছর বয়সী ম্যাক্রোঁ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে সংহতি শক্তিশালী করার আহ্বান জানিয়ে আসছেন। তিনি ইউরোপীয় দেশগুলোর জন্য অভিন্ন প্রতিরক্ষা বাজেট এবং অভিন্ন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করারও আহ্বান জানিয়ে আসছেন।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply