Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আধুনিক যুগেও সভ্যতায় পিছিয়ে ত্রিপুরা পল্লীর প্রান্তিক জনগোষ্ঠী






চট্টগ্রামের সোনাইকুলে আধুনিক শিক্ষা-দীক্ষায় অনেক পিছিয়ে ত্রিপুরা পল্লীর প্রান্তিক জনগোষ্ঠী। বসবাসকারীদের স্বাস্থ্যসেবা, সুপেয় পানি ও স্যানিটেশন সর্ম্পকে ন্যূনতম কোন জ্ঞান নেই। জেলার সিভিল সার্জন জানান, ১ বছরের নিচের শিশুদের টিকার আওতায় আনা হলেও ১ থেকে ১০ বছরের শিশুরা রয়েছে টিকাদান কর্মসূচির সম্পূর্ণ বাইরে। টিকাদান সম্পর্কে ধারণা না থাকায় গত এক সপ্তাহে জ্বর ও হামে চার শিশু মারা গেছে বলে তদন্ত প্রতিবেদনে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হাটহাজারি উপজেলার এই ত্রিপুরা পল্লীতে ৫৪টি পরিবারে ৩শ ৭৫ জন সদস্যের বসবাস। বিশুদ্ধ পানি ও স্যানিটেশন সম্পর্কে কিঞ্চিত ধারণা নেই এদের। ছড়ার পানি দিয়ে খাওয়া-দাওয়া ও  রান্নার কাজ চলে তাদের। নেই কোন স্যানিটেশন ব্যবস্থাও। টিকা সম্পর্কে কারো কারো ধারণা থাকলেও অধিকাংশ মানুষ রয়েছে এই কর্মসূচির বাইরে।

ত্রিপুরা পল্লীবাসীদের স্বাস্থ্য সেবা সম্পর্কে  ন্যূনতম ধারণা নেই। এমনটি জানালেন ইপিআই এর এই কর্মকর্তা

ইপিআই প্রোগ্রাম ম্যানেজার ডা: রেজাউর রহমান খান বলেন, তাদের মধ্যে সচেতনতার যথেষ্ট অভাব খেয়াল করলাম। এছাড়া তারা স্বামী-স্ত্রী একসঙ্গে কাজ করতে বের হয়, তাই তাদের সন্তানদের পড়াশোনা নিয়েও কোন ভ্রুক্ষেপ নেই।'

এদিকে জেলার সিভিল সার্জন স্বীকার করেন, ১ বছরের নিচের শিশুদের টিকার আওতায় আনা হলেও সচেতনতার অভাবে ১ থেকে ১০ বছরের শিশুরা রয়েছে সম্পূর্ণ টিকাদান কর্মসূচির বাইরে ।


চট্টগ্রাম সিভিল সার্জন ডা: আজিজুর রহমান বলেন, 'অজ্ঞাত রোগটা সাধারণ মানুষের কাছে একটা আতঙ্কের বিষয়, কারণ তারা ভাবে এটা কি রোগ, কোন আগা নেই , মাথা নেই। সেজন্য তাদের যে স্যাম্পল ঢাকা পাঠানো হয়েছিল, সেখান থেকে প্রাথমিকভাবে এটাকে হাম বলে ধারণা করা হচ্ছে।'

ঘটনার পর ৬ মাস থেকে ১৫ বছরের বয়সীদের নতুন করে টিকার আওতায় আনার ব্যবস্থা চলছে বলে জানান সিভিল সার্জন






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply