Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ফেসবুক






  কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ফেসবুক

প্রায় ৯ কোটি ব্যবহারকারীর তথ্য চুরিতে ব্রিটেন ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকাকে সহয়তার জন্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ফেসবুক কর্তৃপক্ষ।

বুধবার মার্কিন প্রতিনিধি পরিষদে তথ্য কেলেঙ্কারির ঘটনায় জবাবদিহি করতে গিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ তথ্য জানান। জাকারবার্গের এমন বক্তব্যে বিস্ময় প্রকাশ করে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তাদের গবেষকরা তথ্য সংগ্রহে কোনো ধরনের অনৈতিকতার সঙ্গে জড়িত-এমন কোনো প্রমাণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পায়নি। তবে, তথ্য চুরির ঘটনায় সরে দাঁড়িয়েছেন কেমব্রিজ অ্যানালিটিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী।

ব্রিটেনে ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার তথ্য চুরির ঘটনায় মার্কিন সিনেটের দুটি কমিটির কাছে দীর্ঘ পাঁচঘণ্টার জবাবদিহির পরদিন বুধবার, নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের জ্বালানি ও বাণিজ্য বিষয়ক কমিটির সদস্যের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। চারঘণ্টার জবাবদিহি পর্বে তথ্য চুরি রোধে ফেসবুকের তৎপরতার বিষয়ে জানাতে চান মার্কিন আইনপ্রণেতারা।

অ্যানা ইশো ডেমোক্রেট আইনপ্রণেতা বলেন, 'মানুষের রাজনৈতিক মনোভাব জানার জন্য, ফেসবুককে ব্যবহার করে ক্যামব্রিজ অ্যানালিটিকা একটি গবেষণা প্রকল্প নিয়ে কাজ করছে; বিষয়টি জানার ফেসবুক কোনো পদক্ষেপ নিয়েছিলো কি না?'

ফেসবুক ব্যবহারকারীদের সুরক্ষার বিষয়ে সংসদ সদস্যদের উদ্বেগের সঙ্গে দ্বিমত পোষণ করে জাকারবার্গ বলেন, ব্যবহারকারীরা কী প্রকাশ করবে, আর কী করবে না, তাদের প্রকাশিত বিষয়বস্তু কারা দেখতে পাবে, ব্যবহারকারী চাইলেই তথ্য মুছে ফেলতে পারে- এসবসহ ফেসবুক ব্যবহারকারীকে নিজের তথ্য নিয়ন্ত্রণে যথেষ্ট ক্ষমতা দেয়া আছে বলেও জানান তিনি।

তথ্য সংগ্রহ করে লন্ডন ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে বিক্রি করে দেয়ার ঘটনায়

জানান, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সহযোগিতায় তথ্য চুরির এঘটনা ঘটেছে।

এদিকে, তথ্য চুরির ঘটনায় সরে দাঁড়িয়েছেন ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী।








«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply