Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » দারিদ্র্য বিমোচনে গ্রামীণ ব্যাংক কার্যকরী নয়: অর্থমন্ত্রী






দারিদ্র্য বিমোচনে গ্রামীণ ব্যাংক কার্যকরী নয়: অর্থমন্ত্রী

গ্রামীণ অর্থনীতিতে নারীর ক্ষমতায়নে ক্ষুদ্র ঋণ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখলেও দেশের সার্বিক দারিদ্র্য বিমোচনে এটি তেমন একটা কার্যকর নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ ক্ষেত্রে ড. ইউনুসের গ্রামীণ ব্যাংক তেমন কিছুই করতে পারেনি বলেও মন্ত্রব্য করেন তিনি।

আগারগাঁওয়ে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন- পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামানের লেখা একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এ সময় গ্রামীণ ব্যাংকের কার্যক্রমের সমালোচনা করে অর্থমন্ত্রী বলেন, ড. ইউনুস প্রমাণ করতে চেয়েছিল ক্ষুদ্র ঋণ সুবিধা বঞ্চিত মানুষের অধিকার।

কিন্তু এর মাধ্যমে কত শতাংশ মানুষ দ্রারিদ্র্যতা থেকে বেরিয়ে আসতে পেরেছে তা নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে। গত চার দশকে দেশের আর্থ-সামাজিক অবস্থার একটি পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরা হয়েছে ড. কাজী খলীকুজ্জামানের লেখা বইটিতে।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, 'প্রশ্ন হলো গ্রামীণ ব্যাংকের কাছ থেকে যারা ঋণ নিয়েছে তাদের কত শতাংশ মানুষ প্রকৃত পক্ষেই দ্রারিদ্রতা থেকে বেরিয়ে আসতে পেরেছে? দেশজুড়ে তাদের বিশাল কর্মজজ্ঞ বিবেচনায় নিলে সে হার মাত্র ৪৭ শতাংশ। যা খুবই কম। অথচ তারা যখন কাজ শুরু করেছিল তখনও ৭০ শতাংশ মানুষ দারিদ্র সীমার নিচে ছিলো। প্রকৃত পক্ষে গ্রামীণ ব্যাংক তেমন কিছু্‌ই করতে পারেনি।'






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply