Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » কোটা বাতিল সংবিধানের পরিপন্থি হতে পারে:-----আইনজ্ঞ শাহদীন মালিক






কোটা বাতিল সংবিধানের পরিপন্থি হতে পারে: শাহদীন


আইনজ্ঞ শাহদীন মালিক
সরকারি চাকুরি থেকে কোটা পদ্ধতি বাতিল হলে তা সংবিধানের মূল চেতনার পরিপন্থী হতে পারে বলে মনে করছেন আইনজ্ঞ শাহদীন মালিক। আর সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ মনে করেন, নিয়োগের ক্ষেত্রে মেধার মূল্যায়ন নিশ্চিত করতেই এ ঘোষণা এসেছে। আইনজীবী সমিতির সভাপতি বলছেন, অনগ্রসর বিশেষ গোষ্ঠীর জন্য প্রশাসনিক আদেশেই সুবিধা নিশ্চিত করা সম্ভব।

সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে সংবিধানে সুযোগের স

মতার কথা বলা হয়েছে। তবে এ সংক্রান্ত ২৯(৩) অনুচ্ছেদে বলা হয়েছে নাগরিকদের অনগ্রসর অংশ প্রজাতন্ত্রের কাজে প্রতিনিধিত্ব করতে পারে সে উদ্দেশ্যে তাদের জন্য বিশেষ বিধান প্রণয়ন করা থেকে রাষ্ট্রকে নিবৃত্ত করা যাবেনা। ফলে কোটা ব্যবস্থা বহাল রাখার সাংবিধানিক বাধ্যবাধকতা নেই।

তবে কোটা প্রথা বাতিলে ঘোষণাটি সংবিধানের মূল চেতনার পরিপন্থী বলে মনে করেন আইন বিশেষজ্ঞ শাহদীন মালিক। তার মতে কোটা পদ্ধতি সংস্কার করা উচিত তবে একেবারেই বিলোপ করা হবে সংবিধানের সমতার ধারণার পরিপন্থী।

এদিকে সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ মনে করছেন, সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে মেধার মূল্যায়ন না হলে রাষ্ট্র বঞ্চিত হবে।

আর সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলছেন, কোন বিশেষ গোষ্ঠীকে সুবিধা দিতে চাইলে সরকার প্রধান প্রশাসনিক আদেশেই তা দিতে পারেন। ঢালাওভাবে কোটা থাকাটা সমীচিন নয় বলে মন্তব্য করেন তিনি।

স্বাধীনতার পর ১৯৭২ সালে সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে প্রথম কোটা পদ্ধতি চালু করা হয়। এরপর থেকে ২০১২ সাল পর্যন্ত মোট চার বার এ পদ্ধতি সংস্কার করা হয়।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply