Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » উন্নয়নের পথে সঠিক নেতৃত্বে বাংলাদেশ এগোচ্ছে--পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।





উন্নয়নের পথে সঠিক নেতৃত্বে বাংলাদেশ এগোচ্ছে--পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

উন্নয়নের পথে সঠিক নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। এ অর্জনকে এগিয়ে নিয়ে উন্নত দেশ হয়ে উঠতে আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের পাশে থাকার ওপর গুরুত্বারোপ করেছে জাতিসংঘের উন্নয়ন সংস্থাগুলো। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া সম্পর্কে এমন মন্তব্য করেন জাতিসংঘের প্রতিনিধিরা। এসময় প্রাপ্ত এ সম্মানকে উর্দ্ধে তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহবান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার জাতিসংঘ বাংলাদেশ মিশন ও নিউইয়র্ক বাংলাদেশ কন্সুলেট যৌথভাবে উদযাপন করে স্বল্পেন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া'র দিবস 'অপ্রতিরোধ্য বাংলাদেশ।

'অনুষ্ঠানে জাতিসংঘের ক্যাপিটাল ডেভেলাপমেন্ট ফান্ডের উপ-নির্বাহী সেক্রেটারী জেভিয়ার ম্যাকন, জাতিসংঘের হাই রিপ্রেজেনেটেটিভ সেক্রেটারিয়েটের এল.ডিসি, এল.এল.ডিসি এবং সিড এর পরিচালক হেইডি স্ক্রোডারাস, কমিটি ফর পলিসি ডেভেলোপমেন্টের জেষ্ঠ কর্মকর্তা ম্যাটিস বার্কনার, বাংলাদেশের মাহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি এবং কাজী রোজী এমপিসহ প্রবাসীরাও বক্তব্য রাখেন।

বাংলদেশ নিজের যোগ্যতাতেই এ অর্জন করেছে বলেন তারা।

বাংলাদেশে সঠিক পথেই এগিয়ে চলেছ বলেন জাতিসংঘের হাই রিপ্রেজেনেটেটিভ সেক্রেটারিয়েটের পরিচালক হেইডি স্ক্রোডারাস।

হেইডি স্ক্রোডারাস বলেন, 'আমি বাংলাদেশকে স্বাগত জানায়, তাদের একটি বড় সাফল্য অর্জনের জন্য। এই অর্জন দেশটির নাগরিকদের জন্যও সম্মান বয়ে এনেছে। এছাড়া ২০২৪ সালের যেই ভিশনের লক্ষ্যে তারা অগ্রসর হচ্ছে তা দ্রুত সম্ভব হবে।'

বাংলাদেশকে সাফল্যকে এ ধারাকে অব্যাহত রাখার উপর গুরুত্বারোপ করেন জাতিসংঘ ক্যাপটাল ফান্ডের সাবেক উপ-নির্বাহী সেক্রেটারী জেভিয়ার ম্যাকন।

জাতিসংঘ ক্যাপটাল ফান্ড সাবেক উপ-নির্বাহী সেক্রেটারী জেভিয়ার ম্যাকন বলেন, 'আমি বিশ্বাস করি, বাংলাদেশ বর্তমানে যেই পথে অগ্রসর হচ্ছে এটি একটি সঠিক পন্থা। তারা তাদের শিক্ষা,স্বাস্থ্য,যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামোগত উন্নয়নসহ অথনৈতিকভাবে প্রতিনিয়তিই উন্নতি করছি।'

তবে এ উত্তরণে অবশ্যই আর্ন্তাতিক সম্প্রদায়কে বাংলাদেমের পাশে থাকা জরুরী বলে মন্তব্য করেন সিডিপির জেষ্ঠ্য কর্মকর্তা ম্যাটিস বার্কনার। তিনি বলেন, বিশেষ করে প্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে আন্তর্জাতিক অর্থায়ন নিশ্চিত করা উচিত।

বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে যেতে হলে তাদেরকে আন্তজার্তিক সম্প্রদায়ের সঙ্গে অনেক কাজ করতে হবে। তবে,বিশ্ব-সম্প্রদায়ের বাংলাদেশের পাশে থাকার প্রয়োজন। এছাড়া প্রযুক্তি ও যোগাযোগ খাতে উন্নত করতে হলে তাদেরকে আরো বরাদ্ধ বাড়ানোর চেষ্টা করতে হবে।

উন্নয়নে বাংলাদেশ আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বলেও মন্তব্য করেন জাতিসংঘের এসব প্রতিনিধিরা।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply