Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » মার্কিন সিদ্ধান্তের বিপরীতে ফিলিস্তিনকে আর্থিক সহায়তা দিচ্ছে ইইউ




 মার্কিন সিদ্ধান্তের বিপরীতে ফিলিস্তিনকে আর্থিক সহায়তা দিচ্ছে ইইউ
ফেডেরিকা মোগেরিনি
ফেডেরিকা মোগেরিনি
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে সহায়তা করার জন্য পাঁচ কোটি ৩০ লাখ ডলারের আর্থিক অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। আমেরিকা যখন ফিলিস্তিনকে আর্থিক সহায়তা দেয়া বন্ধের ঘোষণা দিয়েছেন তখন ইইউ এ অনুমোদন দিল।


গতকাল বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ফিলিস্তিন সম্পর্কিত একটি জরুরি বৈঠকের পর ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি সাংবদিকদের জানান, “আমি আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে, আমরা ফিলিস্তিনিদের জন্য চার কোটি ২৫ লাখ ইউরো বা পাঁচ কোটি ৩০ লাখ ডলার আর্থিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছি। এ অর্থ পূর্ব বায়তুল মুকাদ্দাসে কিছু কর্মকাণ্ড এবং গণতান্ত্রিক ও জবাবদিহিমূলক রাষ্ট্র গঠনের পথকে সহজ করবে।”


বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প
দুই সপ্তাহ আগে ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা বিষয়ক জাতিসংঘের সংস্থায় মার্কিন অনুদান বন্ধের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর ইউরোপ ফিলিস্তিনিদের জন্য নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করল। ইইউ আশা করছে, গতকালের বৈঠকের মধ্যদিয়ে কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে এগিয়ে যাওয়া সম্ভব হবে।

বৈঠকে ফিলিস্তিন, ইসরাইল ও কয়েকটি আরব দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট স্বীকৃতি দেয়ার পর মধ্যপ্রাচ্য অঞ্চল জটিল সময় পার করছে বলেও মন্তব্য করেনে মোগেরিনি।# 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply