Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের তৎপরতায় মেহেরপুরের প্রাথমিক বিদ্যালয়গুলোতে সুফল বইছে




কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের তৎপরতায়
মেহেরপুরের প্রাথমিক বিদ্যালয়গুলোতে সুফল বইছে
 আবু লায়েছ লাবলু, //

মেহেরপুরে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের তৎপরতায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে কমিউনিটির অংশ গ্রহন বৃদ্ধিসহ বিদ্যালয়ের বিভিন্ন কর্মকান্ডে সুশাসন নিশ্চিত হয়েছে। মেহেরপুর জেলার ৪টি ইউনিয়নে গত ২বছর থেকে একযোগে ওয়াচ কমিটির কার্যক্রম শুরু হওয়ার পর থেকে বিদ্যালয় গুলোতে আমুল পরিবর্তন এসেছে। গণসাক্ষরতা অভিযানের সহায়তায় মেহেরপুর সদর উপজেলার আমঝুপি মানবাধিকার সংস্থা মানব উন্নয়ন কেন্দ্র (মউক) এ সকল কর্মসুচী বাস্তবায়ন করে আসছে। এর ফলে বিদ্যালয়গুলোতে শতভাগ ভর্তি নিশ্চিত হয়েছে এবং উপস্থিতি বৃদ্ধি পেয়েছে এবং এ বছরে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার ৯৭% ভাগ দাঁড়িয়েছে। এছাড়া ঝরে পড়ার হার কমে এসেছে ও ছাত্র-ছাত্রীদের  মাঝে প্রতিযোগিতার মনোভাব তৈরী হয়েছে। একই সাথে ইউনিয়ন শিক্ষা স্ট্যান্ডিং কমিটিগুলো কার্যকরীভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ মনিটরিং ব্যবস্থা জোরদার করাসহ  কার্যকরী ভুমিকা রেখে চলেছে।
মেহেরপুর জেলা সদরের আমঝুপি ও আমদহ এবং মুজিবনগর উপজেলার দারিয়াপুর ও মোনাখালী ইউনিয়নের কমিউনিটি এডুকেশন ওয়াচ সদস্যসহ বিদ্যালয়ের শিক্ষক, এস.এম.সি’র (স্কুল ম্যানেজিং কমিটি) সদস্যসহ এলাকার জনপ্রতিনিধিদের শিক্ষায় সুশাসন, আনন্দদায়ক শিক্ষা, কর্মকেন্দ্রিক শিক্ষা বিষয়ে প্রশিক্ষন ও শিক্ষা কার্যক্রম পরিদর্শনের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করা হয়। ইতিমধ্যে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের সদস্যদের বাংলাদেশের শ্রেষ্ঠ আদর্শ বিদ্যালয় গাইবান্ধা জেলার শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বগুড়া জেলার দুপচাঁচিয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিদর্শন এবং সেখানে প্রশিক্ষন গ্রহন করানো হয়। আদর্শ বিদ্যালয় পরিদশর্ন শেষে স্বস্ব ওয়াচ গ্রুপ সদস্যরা বিদ্যালয়ের এসএমসির মাধ্যমে সভা ও পরিকল্পনা প্রনয়ণ করেন। উল্লিখিত ৪ টি ইউনিয়নের ২০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙ্গিনায় সৌন্দর্য বৃদ্ধিতে ফুলের বাগান করা হয়। ২২ টি বিদ্যালয়ের শ্রেণি কক্ষে শিক্ষা সহায়ক উপকরন দিয়ে সাজান হয়। ২০ টি বিদ্যালয়ের একশত টি ক্লাস রুম মহামানব ও কবিদের নামে নামকরন করা হয়। ৫টি বিদ্যালয়ে পাঠাগার স্থাপন করা হয়েছে।
মেহেরপুর সদর উপজেলার আমঝুপি মানব উন্নয়ন কেন্দ্র (মউক) এর নির্বাহী প্রধান ও কমিউনিটি এডুকেশন ওয়াচ কমিটির সদস্য সচিব আশাদুজ্জামান সেলিম এবং জেলা ওয়াচ গ্রুপের সভাপতি অধ্যাপক সাইদুর রহমান জানান, ওয়াচ কমিটির কার্যক্রমের ফলে বিদ্যালয়গুলোতে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে পরিবর্তন আনতে সক্ষম হয়েছি। এসকল কর্মকান্ডে স্থানীয় শিক্ষা প্রশাসন, শিক্ষক, এসএমসি ও ইউনিয়ন পরিষদের ব্যাপক সহযোগিতা পাওয়া গেছে। এছাড়াও ২৫টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে হাতের লেখা ও চিত্রাংকন প্রতিযোগিতার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মেধা যাচাই ও পুরুস্কার বিতরন করা হয় এবং ১০ টি বিদ্যালয়ের ৩য় শ্রেনি থেকে ৫ম শ্রেনির ছাত্র-ছাত্রীদের মাঝে দলীয় শিক্ষন পদ্ধতি চালু করা হয়েছে।
বর্তমানে মেহেরপুর জেলার ওই ৪ টি ইউনিয়নের ৫০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার ক্ষেত্রে প্রতিযোগিতাসহ এসএমসি, ওয়াচ সদস্য, শিক্ষা প্রশাসন, ইউনিয়ন পরিষদ ও স্থানীয় কমিউনিটির মধ্যে সেতু বন্ধন তৈরী হয়েছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply