Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » পাকিস্তানের পর এবার ফিলিস্তিনকে সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের






পাকিস্তানের পর এবার ফিলিস্তিনকে সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষকে মানবিক সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন। ইহুদিবাদি ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় ফিলিস্তিনের অনীহার অজুহাতে তিনি মঙ্গলবার কয়েকটি টুইটার বার্তায় ওই হুমকি দেন।

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় গঠিত জাতিসংঘের ত্রাণ সংস্থার তহবিলের একটা বড় অংশ আসে আমেরিকা থেকে। ২০১৬ সালে ওই সংস্থায় দেয়া মার্কিন সহায়তার পরিমাণ ছিল তিন হাজার কোটি টাকারও বেশি।

মঙ্গলবারের টুইট বার্তায় ট্রাম্প দাবি করেন, “শুধু পাকিস্তানই নয়, যাদের আমরা খামোখা কোটি কোটি ডলার দিই, এ রকম আরও অনেক দেশ আছে। যেমন আমরা প্রতিবছর ফিলিস্তিনকে শত মিলিয়ন ডলার দিই এবং কোনো প্রশংসা বা মর্যাদা পাই না। এমনকি তারা অনেক দিন ধরে ঝুলে থাকা বিষয়ে সমঝোতাও করতে চায় না।“


ডোনাল্ড ট্রাম্পের টুইট
এর আগের দিন পাকিস্তানকে অর্থ সহায়তা দেয়ার কথা জানিয়ে এক টুইট করেছিলেন ট্রাম্প। তাতে তিনি বলেছিলেন, “গত ১৫ বছর ধরে আমেরিকা বোকার মতো পাকিস্তানকে ৩৩০০ কোটি ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে এবং তারা মিথ্যাচার এবং প্রতারণা ছাড়া কিছুই আমাদের দেয়নি। আমাদের নেতাদের তারা বোকা ভেবেছে। তারা সেইসব সন্ত্রাসবাদীকে নিরাপদ আশ্রয় দেয় যাদের বিরুদ্ধে আমরা আফগানিস্তানে লড়াই করছি। আর নয়। পাকিস্তানকে যা অনুদান দেওয়া হয়েছে আপাতত তাতেই ইতি টেনে দিতে পারে আমেরিকা। সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ না করা পর্যন্ত আর্থিক অনুদান পাওয়ার অভ্যাস ভুলে যাক পাকিস্তান।”


গত বছরের ৬ ডিসেম্বর বায়তুল মুকাদ্দাসকে (জেরুজালেম) আনুষ্ঠানিকভাবে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনার কথাও জানান।

ট্রাম্পের ঘোষণা প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গত ২২ ডিসেম্বর বলেন, "শান্তি প্রক্রিয়ায় আমেরিকা নিজেকে 'অসৎ মধ্যস্থতাকারী' হিসেবে প্রমাণ করেছে এবং ওয়াশিংটনের পক্ষ থেকে প্রস্তাবিত কোনো পরিকল্পনা আমরা গ্রহণ করব না।" 


ফিলিস্তিনি প্রেসিডেন্ট  মাহমুদ আব্বাস
তবে ডোনাল্ড ট্রাম্প তার টুইট বার্তায় বলেন, “সমঝোতার সবচেয়ে কঠিন বিষয় জেরুজালেমকে আমরা আলোচনার টেবিলের বাইরে এনেছি, তা না হলে ইসরা‌লকে আরও বেশি মূল্য দিতে হতো। কিন্তু শান্তি আলোচনায় ফিলিস্তিনের কোনো আগ্রহ নেই। তাহলে কেন তাদের এই বিপুল পরিমাণের অর্থ দিয়ে যেতে হবে?”

বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী ঘোষণার বিষয়ে ট্রাম্পের স্বীকৃতির পর বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দেয় ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি। জাতিসংঘের সাধারণ পরিষদও ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পাস করে। এরপর থেকেই মার্কিন সরকার বিভিন্ন দেশকে আর্থিক সহায়তা বন্ধের হুমকি দিয়ে আসছে।#







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply