Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » ভারতকে অনায়াসে টার্গেট করতে পারে চিনের নয়া হাইপারসনিক মিসাইল -





   
   ভারতকে অনায়াসে টার্গেট করতে পারে চিনের নয়া হাইপারসনিক মিসাইল
 -


বেজিং: চিনের হাইপারসনিক মিসাইল শুধুমাত্র আমেরিকার জন্য হুঁশিয়ারি তাই নয়, এই মিসাইল ভারতকেও টার্গেট করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি জাপানেও টার্গেট করতে পারে এই মিসাইল। এক সাম্প্রতিক রিপোর্টে এমনটাই বলা হয়েছে।


সম্প্রতি, চিন ওই মিসাইলের পরপর দু’বার সফল পরীক্ষা করেছে চিন। ১ নভেম্বর প্রথমবার ও তার ঠিক দু’সপ্তাহ পরে আবার ওই মিসাইল পরীক্ষা করে চিনের পিপলস লিবারেশন আর্মি। দুটি পরীক্ষাই সফল হয়। ২০২০-র মধ্যে DF-17 নামে এই মিসাইল কার্যকর করা হবে বলে জানিয়েছেন মার্কিন গোয়েন্দারা। এই মিসাইলের প্রসঙ্গে মুখ খুলতে অস্বীকার করেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং শুয়াং।

- -


এই মিসাইলের গতি অত্যন্ত বেশি। ট্রায়ালে ১৪০০ কিলোমিটার অতিক্রম করেছিল এই মিসাইল। আমেরিকা, রাশিয়া ও চিনের কাছেই রয়েছে এই মিসাইলের প্রযুক্তি। চিনের ডিফেন্স অ্যানালিস্ট জানিয়েছেন, ‘এই মিসাইল নিয়ে সতর্ক থাকতে হবে আমেরিকা, জাপান ও ভারতকে।’ একেবারে নির্দিষ্ট টার্গেটে নিখুঁতভাবে আঘাত করতে পারে এই মিসাইল। এমনটাই জানিয়েছেন ওই বিশেষজ্ঞ।

অন্যদিকে, জলের তলায় নজরদারিতে বাড়াতে এবং শত্রুর দিকে নির্ভুল টার্গেট রাখতে এবার চিন তার আন্ডারওয়াটার সারভেইল্যান্স নেটওয়ার্ক আরও শক্তিশালী করছে, যার আওতায় সিল্ক রোড থেকে ভারত মহাসাগর রয়েছে৷ ইতিমধ্যেই নয়া সিস্টেমের মাধ্যমে জলের তলার পরিস্থিতি, তাপমাত্রা খতিয়ে দেখার প্রক্রিয়া চলছে, যাতে শত্রুর ওপর টার্গেট লক্ষ্যভ্রষ্ট না হয়। Chinese Academy of Sciences (CAS)-এর অন্তর্গত South China Sea Institute of Oceanology-র পক্ষ থেকে নভেম্বরে জানানো হয়, বহু বছর ধরে এই বিষয়ের ওপর পরীক্ষা-নিরীক্ষার পর এবার এই আধুনিক প্রযুক্তি নৌসেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে৷

গত কয়েক বছরে বেশ কিছু সামুদ্রিক অভিযানে নামে চিনা জাহাজ, যার সঙ্গে চিনা সাবমেরিনও ছিল৷ তবে এই সাবমেরিন মোতায়েনের পিছনের কারণ তা প্রকাশ্যে আনেনি চিন৷
 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply