Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » গাড়িতে চড়লেই বমি বমি ভাব? জেনে নিন করণীয়...




 গাড়িতে চড়লেই বমি বমি ভাব? জেনে নিন করণীয়...

 

অনেকেরই বাসে ওঠার কথা শুনলেই গা গুলিয়ে বমি আসে। ওষুধ খেয়ে বাসে উঠলেও বমিবমি ভাব যেন কাটেই না। কিছু কিছু মানুষ আবার গাড়ির ভেতরে বমি করে খুবই বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যান। এমন পরিস্থিতি থেকে দূরে থাকতে হলে জেনে নিন ভ্রমণের আগে ও ভ্রমণকালীন সময়ে আপনার ভুলগুলো যা আপনার বিবমিষা বাড়িয়ে তোলে।



কোথাও যাওয়ার আগে আগে অনেকে খালি পেটে বের হন বমির ভয়ে অথচ এর ফল হয় উল্টা। কারন খালি পেটে বা ভরা পেটে বমি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই একদম খালি পেটে বা পুরা ভরা পেটে কখনোই বের হবেন না। বাসা থেকে বের হওয়ার আগে আগে হালকা সিদ্ধ খাবার খেয়ে বের হোন। আর অবশ্যই চেষ্টা করবেন পানি কম পান করতে।

অনেকে আছেন কোথাও বেড়াতে যাবার আগের রাতে ঠিকমত ঘুমাতে পারেন না। অথচ পরের দিনের জার্নির জন্য আগের রাতের ঘুমটা অত্যন্ত জরুরি। এই ঘুমটা ভালোভাবে হলে গাড়িতে বমি হওয়ার সম্ভাবনা কমে যায়। আর যদি কোন কারণে আগের রাতে একদম ঘুমোতে না পারেন বা মাথা ধরা ভাব থাকে তাহলে সকালের নাস্তার পর এক কাপ আদা চা পান করে বের হবেন।

আপনার জার্নিটা যদি দীর্ঘ পথের হয় তাহলে বাস বা গাড়ির বিরতির স্থানে গাড়িতে বসে না থেকে বাইরে বের হয়ে কিছুক্ষণ হাঁটাহাঁটি করবেন আর সুযোগ পেলে হাতমুখ ধুয়ে নিজেকে ফ্রেস রাখুন।

অনেকেই গাড়ির ধোঁয়ার গন্ধ সহ্য করতে পারেন না। তাই গাড়িতে চলাকালীন কিছুক্ষণ পর পর একটু লম্বা করে শ্বাস নিন। এতে অস্বস্তি কমবে, আরাম পাবেন।

জার্নির সময়ে মুখে রাখতে পারেন মিন্ট ফ্লেভারের চুইংগাম বা ক্যান্ডি, লবঙ্গ, বিটলবণ মেশানো আদা কুঁচি। তাতে বমি বমি ভাব আসে না।

যাদের গাড়িতে বমির অভ্যাস আছে তারা বাসা থেকে বের হওয়ার সময় মনে করে লেবুর টুকরো, আদা কুঁচি, লবঙ্গ, বিটলবণ, পানির বোতল ও পলিথিন জাতীয় কিছু সঙ্গে নিতে পারেন। কারন অনেকসময় ওই অবস্থায় প্রয়োজনীয় কিছু পাওয়া যায় না তাই বিব্রতকর অবস্থায় পড়ে যেতে হয়।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply