Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » হিজাব পরা এই মহিলাই নির্বাচনে লড়াই করবেন রাশিয়ার রাষ্ট্রপতি





 হিজাব পরা  এই মহিলাই  নির্বাচনে লড়াই করবেন  রাশিয়ার রাষ্ট্রপতি
মস্কো: বিশ্বের দাপুটে প্রসেডেন্টের বিরুদ্ধে নির্বাচনে লড়াই করবেন এক মহিলা। খুব শীঘ্রই এই ঘটনার সাক্ষী থাকতে চলেছেন রাশিয়ার জনগণ।
হিজাব পরা
চলতি বছরে অর্থাৎ ২০১৮ সালে রাশিয়াতে হবে প্রেসেডেন্ট নির্বাচনে। সেই নির্বেচনে প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন ৪৬ বচবর বয়সী মুসলিম মহিলা আইজা গামজাতোভা।


বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন। আন্তর্জাতিক মহলে এই প্রেসিডেন্টের দাপটের কোথা কারো অজানা নয়। তাঁর সঙ্গে এক মুসলিম মহিলার নির্বাচনে লড়াই করার বিষয়টি সামনে আসায় শুরু হয়েছে বিস্তর রাজনৈতিক চর্চা। অনেকেই সাহসী সিদ্ধান্ত ও দৃঢ়তার প্রশংসা করছেন আইজা গামজাতোভার।

রাজনৈতিক মহলের মতে, গামজাতোভার এই নির্বাচনে বিজয়ী হওয়ার কোনও সম্ভাবনা নেই। দেশটির ২০ মিলিয়ন মুসলমানও যদি তাঁকে ভোট দেন, তবু তিনি জিততে পারবেন না। কিন্তু নির্বাচনে অংশ নিয়ে রাশিয়ার মুসলিম সম্প্রদায়কে সম্ভবত এই বার্তা দিতে চান- তাঁরাও রাশিয়ায় সরব হতে পারেন। রাজনীতিতে অংশ নেওয়ার অধিকার তাঁদের আছে। রাশিয়ার অন্য এলাকায় তিনি যে ভোটই পান না কেন, দাগেস্তান ও উত্তর ককেশাসে যে তিনি বিপুল ভোট পাবেন তাতে কোনও সন্দেহ নেই।

অন্যদিকে রাশিয়ার সকল মুসলিম সম্প্রদায়ের মানুষ এবং অন্যান্যরাও যদি আইজা গামজাতোভাকে সমর্থন করেবন তাহলে ইতিহাস সৃষ্টি হতেই পারে।

ফেসবুকে নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা করার পর উত্তর ককেশাসের দাগেস্তান এলাকার বাসিন্দা আইজা গামজাতোভার কয়েকশো সমর্থক উচ্ছ্বাস প্রকাশ করেন। গামজাতোভা রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম সংবাদমাধ্যম ইসলাম ডট আরইউয়ের প্রধান। এই সংবাদমাধ্যমের টেলিভিশন, রেডিও ও পত্রিকা রয়েছে। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে বই লেখেন এবং একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন। তার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তান এলাকার একজন মুফতি। অনেকেই মনে করছেন, স্বামীর ছত্রছায়া থেকে তাঁর বের হওয়া উচিত নয়।
 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply