Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » » আফগানিস্তানে বিশ্বের সর্ববৃহৎ অ-পারমাণবিক বোমা ফেলল আমেরিকা








আফগানিস্তানে বিশ্বের সর্ববৃহৎ অ-পারমাণবিক বোমা ফেলল আমেরিকা


আমেরিকা  (বৃহস্পতিবার) বিশ্বের সর্ববৃহৎ অ-পারমাণবিক বোমা আফগানিস্তান ফেলেছে । পাকিস্তানের সীমান্তবর্তী নাঙ্গাহার প্রদেশে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩২মিনিটে এটি ফেলা হয়।


জিবিইউ-৪৩ ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বম্ব সংক্ষেপে মোয়্যাব বা এমওএবি নামের এটি ‘সব বোমার জননী’ হিসেবেও পরিচিত। ২০০৩ সালে ইরাক যুদ্ধের আগে প্রথম এ বোমার পরীক্ষা করা হলেও এ পর্যন্ত যুদ্ধে ব্যবহার করা হয়নি। নাঙ্গাহার প্রদেশের অচিন জেলায় ২২ হাজার পাউন্ড বা  ১০ হাজার কেজি ওজনের বোমাটি ফেলা হয়েছে। বোমাটি  লম্বায় ৩০ ফুটেরও বেশি।

ওই এলাকায় গত সপ্তাহে একজন মার্কিন কমান্ডো নিহত হওয়ার পর এ বোমা ফেলা হলো। নাঙ্গাহারে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী দায়েশ বেশ তৎপর রয়েছে।

নাঙ্গাহার জেলার দায়েশের আস্তানা হিসেবে পরিচিত পাহাড়ের কিছু সুড়ঙ্গের ওপর এ বোমা ফেলা হয়েছে। মার্কিন বিমান বাহিনীর স্পেশাল অপারেশন্স কমান্ড পরিচালিত এমসি-১৩০ বিমান থেকে ফেলা হয় এটি।


আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদলের কমান্ডার জেনারেল জন নিকোলসন দাবি করেছেন, দায়েশরা প্রতিরক্ষার জন্য ঘরে তৈরি বোমা, বাঙ্কার  এবং সুড়ঙ্গ ব্যবহার করেছে। তাদের গুহা এবং সুড়ঙ্গের বিরুদ্ধে এ বোমা ব্যবহার করা হয়। দায়েশের বিরুদ্ধে ব্যবহারের জন্য এ বোমাকে সঠিক অস্ত্র হিসেবে উল্লেখ করেছেন তিনি। তিনি দাবি করেন, এতে সব বাধা দূর হয়েছে এবং মার্কিন আক্রমণ দ্রুত গতিতে চালানো সম্ভব হয়েছে।

অবশ্য, বিশাল এ বোমায় ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক ভাবে জানা সম্ভব হয়নি।#












«
Next
Newer Post
»
Previous
Older Post