Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » ৫৪ বছর ভারতে থাকার পরে পরে দেশে ফিরলেন চীনা সেনা





 ৫৪ বছর ভারতে থাকার পরে
  পরে দেশে ফিরলেন চীনা সেনা
 
বেজিং: ‌পাঁচ দশক পর ঘরে ফিরলেন এক চৈনিক সেনা। ৫৪ বছর ভারতে থাকার পরে তিনি তাঁর পরিবার নিয়ে নিজের দেশের মাটিতে পা রাখলেন।
৭৭ বছরের ওয়াং কি–কে বিমানবন্দরে নিতে এসেছিলেন তঁার পরিবারের সদস্যরা। এছাড়াও বিমানবন্দরে উপস্থিত ছিলেন চীনের বিদেশ মন্ত্রক ও ভারতীয় দূতাবাসের প্রতিনিধিরা। ওয়াং কি তাঁর ভারতীয় স্ত্রী সুশীলা, পুত্র বিষ্ণু ওয়াং, পুত্রবধূ নেহা ও নাতনি কনক–এর সঙ্গে দিল্লি–বেজিং ফ্লাইটে চীনে আসেন। বহু বছর পরে ওয়াংকে কাছে পেয়ে পরিবারের সদস্যরা আপ্লুত।
ওয়াং–এর ছেলে বিষ্ণু সংবাদমাধ্যমকে জানান, তাঁর বাবা ১৯৬০ সালে চিনা সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৬২ সালে চীন–ভারত যুদ্ধের সময় তিনি চীনের সীমান্ত পার করে ভারতে ঢুকে পড়েন এবং ভারতীয় সেনাবাহিনীর হাতে ধরা পড়ে যান। ১৯৬৯ সালে জেল থেকে বেরিয়ে নিজের বাড়িতে না ফিরে ওয়াং মধ্যপ্রদেশের তিরোদি গ্রামের বালাঘাট জেলায় বসবাস শুরু করেন। বিয়ে করেন সুশীলাকে।
চীনের বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ওয়াং তাঁর পরিবার নিয়ে যতদিন ইচ্ছা সে দেশে থাকতে পারেন। তাঁর যখন মনে হবে সেদিন তিনি আবার ভারতে ফিরতে পারবেন। ২০১৩ সালের ৬ ফেব্রুয়ারি চীনের বিদেশ মন্ত্রক থেকে ওয়াংকে চীন ভ্রমণের জন্য পাসপোর্ট দেওয়া হয়। অন্যদিকে, ভারতের তরফ থেকে ওয়াংকে আবার ভারতে প্রবেশের জন্য ভিসা দেওয়া হয়েছে যদি তিনি ভারতে ফিরতে রাজি থাকেন।
এখন ওয়াং তাঁর আত্মীয়দের সঙ্গে নিজের গ্রাম শু ঝাই নানকুনে ফিরে যাবেন। ৫ দশক আগে যে গ্রামটিকে তিনি ছেড়ে এসেছিলেন, সেখানে গিয়ে খুঁজবেন তাঁর পুরনো বন্ধুদের। একদিকে যখন ভারত–চীন সম্পর্কে বিভিন্ন সমস্যার জটিলতায় চিড় ধরেছে সেখানে ওয়াং কি–র ভারত থেকে নিজের দেশ চীনে ফিরে যাওয়া অবশ্যই দু’‌দেশের সম্পর্ককে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।






«
Next
Newer Post
»
Previous
Older Post