Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করতে পারেন ট্রাম্প





রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করতে পারেন ট্রাম্প


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২০১০ সালে রাশিয়ার সঙ্গে সই হওয়া ‘পরমাণু হ্রাসকরণ’ চুক্তি তিনি নবায়ন করতে চান না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাম্প্রতিক ফোনালাপের সময় ট্রাম্প এ কথা বলেছেন। কারণ হিসেবে তিনি বলেছেন, এটা আমেরিকার জন্য খারাপ চুক্তি।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ট্রাম্প গত ২৮ জানুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনকে ফোন করেন। ওই ফোনালাপে তিনি বলেন, পরমাণু কমানো সংক্রান্ত ‘স্টার্ট চুক্তি’ রাশিয়ার পক্ষে গেছে। ফোনালাপের বিষয়ে জানেন -এমন কয়েকজন মার্কিন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল (বৃহস্পতিবার) এ খবর দিয়েছে।

সূত্র জানিয়েছে, ফোনালাপের সময় রুশ প্রেসিডেন্ট পুতিন এ চুক্তি নবায়নের বিষয়টি তুললে ট্রাম্প আলোচনায় ‘পজ’ দিয়ে পাশে থাকা কর্মকর্তাদের কাছে জানতে চান- এ চুক্তিতে কী আছে। ২০২১ সালে চুক্তিটি নবায়নের কথা রয়েছে। এছাড়া সূত্রগুলো জানিয়েছে, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প তার রাজনৈতিক সফলতা ও জনপ্রিয়তা নিয়েও পুতিনের সঙ্গে কথা বলেন।

রয়টার্সের এ প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশী নেতাদের সঙ্গে আলোচনার জন্য ট্রাম্পের যথেষ্ট প্রস্তুতি ছিল না। ঘণ্টাব্যাপী ওই ফোনালাপের বিষয়ে এত খুঁটিনাটি এর আগে আর তুলে ধরা হয় নি। হোয়াইট হাউজ বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করে নি তবে এসব তথ্য কীভাবে ফাঁস হলো তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে। বিদেশী নেতাদের সঙ্গে ট্রাম্পের ফোনালাপের বিষয় ফাঁস হওয়া উদ্বেগজনক ঘটনা বলেও মন্তব্য করেছে হোয়াইট হাউজ।

মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ২০১০ সালে সই হওয়া ‘নিউ স্টার্ট’ চুক্তি অনুসারে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে দু দেশ তাদের কৌশলগত পরমাণু ওয়ারহেড কমিয়ে ১,৫৫০-এ নামিয়ে আনবে বলে  অঙ্গীকার করেছিল।#    
 






«
Next
Newer Post
»
Previous
Older Post