Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » আঞ্চলিক দেশগুলোর মধ্যে উন্নয়ন তরান্বিত করতে সমন্বিত পরিকল্পনা জরুরি: মেনন





আঞ্চলিক দেশগুলোর মধ্যে উন্নয়ন তরান্বিত করতে সমন্বিত পরিকল্পনা জরুরি: মেনন

পর্যটনকে কেন্দ্র করে ভারতের সীমান্তবর্তী বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমারের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নয়ন আরো ত্বরান্বিত করতে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহবান জানিয়েছেন বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

আজ শুক্রবার ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ের কনভেনশন সেন্টারে ‘এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভেল” এর উদ্বোধন অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করে মেনন এমন আশাবাদ ব্যক্ত করেন।

আজ ঢাকায় প্রকাশিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, ‘পর্যটনকে কেন্দ্র করে হিমালয় অববাহিকার দেশসমূহের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। তবে এ জন্য এ সব দেশগুলোকে নিয়ে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। শুরুতে এই এলাকার নদীগুলোকে ঘিরে এ পদক্ষেপের সূচনা করা যেতে পারে।’

রাশেদ খান মেনন বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চল এবং এর সীমান্তবর্তী বাংলাদেশ, ভুটান, নেপাল এবং মিয়ানমারের মাঝে আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়নের ক্ষেত্র সম্প্রসারিত করতে নদী, রেল, সড়ক, বিমান ও পিপল টু পিপল কানেকশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ যোগাযোগকে ভিত্তি করেই হতে পারে কালচারাল, এডুকেশনাল, হেলথ ও রিলিজিয়ন ট্যুরিজম।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা, মিজোরামের মুখ্যমন্ত্রী শ্রী লালথানওয়ালা, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী প্রমুখ।

দুই দিন ব্যাপী এ সম্মেলনে অংশ নিয়েছে ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান ও মিয়ানমার। সম্মেলনে ১০টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে এ অঞ্চলের সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা হবে। আগামীকাল শনিবার শিলং ঘোষণার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।#






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply