লোভের ডিম
একজন পুরুষ ডিম পাড়ছে। এই ডিমের কারণে সে বিখ্যাত হওয়ার লোভে বাহ্যজ্ঞান শূন্য চূড়ান্ত লোভী হয়ে উঠছে। আর এই ঘটনা নিয়েই নাটক ‘সেকেন্ড ওপিনিয়ন’।
নাটক : সেকেন্ড ওপিনিয়ন। কাহিনী: মিলন মুখোপাধ্যায়। নাটক ও নির্দেশনা: প্রতাপ বন্দ্যোপাধ্যায়। প্রযোজনা: বৃত্তান্ত।
মানুষের ডিম! না, শুধু মানুষ বললে সবটা বলা হয় না। বলা উচিত পুরুষ মানুষের ডিম! অন্তত এমনটাই দাবী করছেন খগেন পুরকাইত। প্রতিদিন নাকি তিনি একটা করে ডিম পাড়ছেন। তাহলে কি ক্রমশ অবক্ষয়ের পথে মানুষের বিপরীতমুখী বিবর্তন? আর মানুষ থেকে সরীসৃপে পরিণত হওয়ার এই বিবর্তনের প্রথম পুরুষই হয়তো এই খগেন পুরকাইত। তাই যদি হয়, তাহলে সত্যিই ভাবনার ব্যাপার। আর এখানেই সূচনা মজার। কিন্তু ভাবনা এবং ভয়কে ছাপিয়ে খগেন পুরকাইতের মনে জেগে ওঠে লোভ। বিপরীতমুখী বিবর্তনের প্রথম পুরুষ হিসেবে সারা বিশ্বে বিখ্যাত হওয়ার প্রবল লোভ চেপে বসে তার মনে। আর এই লোভের ফলেই যাবতীয় গণ্ডগোলের শুরু। খগেন পুরকাইত হলেন সদ্য অবসর নেওয়া একজন বাঙালি চাকুরে। সেকেন্ড ওপিনিয়ন নাটকের একটি চরিত্র। এই খগেন পুরকাইত ও তার ডিম কেন্দ্রিক সমস্ত গণ্ডগোলকে নিয়েই বৃত্তান্তর এই নতুন নাটক। মিলন মুখোপাধ্যায়ের কাহিনী অবলম্বনে নাটকটির রচয়িতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। তিনিই এই নাটকের পরিচালক এবং ‘খগেন পুরকাইত’ চরিত্রের অভিনেতাও। এ নাটকের মধ্যে দিয়ে লোভের পাকেচক্রে বাহ্যজ্ঞান হারিয়ে ফেলা মানুষের অবস্থানকেই তুলে ধরতে চেয়েছেন পরিচালক। ভাল ভাবনা নিঃসন্দেহে। তবে এই ভাবনাকেই এক মজার মোড়কে উপস্থাপিত করা হয়েছে মঞ্চে। আর একটি নজরে পড়ার মতো ব্যাপার হল, নাটকে কোনও রকম ‘কায়দাবাজি’ না করে একটা সহজ গল্প বলার প্রয়াস রয়েছে। যা উপভোগ্য। আর এই প্রয়াসকে যথাযথ করে তুলতে সাহায্য করেছেন প্রধান অভিনেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় তাঁর সাবলীল অভিনয়ের মধ্যে দিয়ে। তার স্ত্রী কল্যাণীর চরিত্রে যোগ্য সঙ্গত দিয়েছেন চয়নিকা বন্দ্যোপাধ্যায়। ভাল লাগে উৎপল আগুয়ান, স্বপন রায়চৌধুরি, প্রসেনজিৎ সাহাকেও। এছাড়াও নিজেদের চরিত্র আন্তরিকতার সঙ্গে মঞ্চে এনেছেন ঊমা নস্কর, প্রদীপ দে, জয়ন্ত সিংহ, তপতী মালিদাস, টুকু বন্দ্যোপাধ্যায়, উপেন, সুরঞ্জন, সব্যসাচী, সৌরভ প্রমুখ। নাটকের সঙ্গে মাননসই মঞ্চ করেছেন প্রভাত মুখোপাধ্যায়। ভাল লাগে নগেন দত্তর আবহও। সবশেষে বলার কথা, লক্ষ্মন দাসের আলো এবং অলোক দেবনাথের রূপসজ্জা ‘সেকেন্ড ওপিনিয়ন’-এর ক্ষেত্রে মূল্যবান হয়ে উঠেছে।
No comments: