Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বন্দুকের মুখে সাংবাদিকতা।।। তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা: নিহত ২৬৫, আটক ২,৮৩৯





   বন্দুকের মুখে সাংবাদিকতা।।।
তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা: নিহত ২৬৫, আটক ২,৮৩৯


শুক্রবার যখন তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা চলছিল তখন প্রথম আঘাতটা এসেছিল তুরস্কের গণমাধ্যমের ওপর।

বিদ্রোহী সেনারা হানা দেয় রেডিও, টেলিভিশন এবং পত্রিকা অফিসগুলোতে।

সিএনন টার্ক তুর্কী ভাষায় সিএনএন-এর নিউজ চ্যানেল)এর সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। অন্যদিকে রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি দখল করে নেয় সৈন্যরা।

সেখানকার একজন একজন নারী সাংবাদিক জানিয়েছেন, সৈন্যরা তাকে বন্দুকের মুখে একটি বিবৃতি পড়ে শোনাতে বাধ্য করে।



তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা: নিহত ২৬৫, আটক ২,৮৩৯

তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টাকালে কমপক্ষে ২৬৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে অভ্যুত্থানকারী ১০৪ জন। বাকিরা পুলিশ ও বেসামরিক লোকজন। আহত হয়েছেন এক হাজার চারশ' ৪০ জন মানুষ।

এছাড়া আজ (শনিবার) তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, তুরস্কে অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগে দুই হাজার ৮৩৯ সেনাকে আটক করা হয়েছে। আটক সেনাদের মধ্যে বেশ কয়েক জন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। তুরস্কের একটি বার্তাসংস্থা জানিয়েছে, দেশটির অন্তত ২৯ কর্নেল এবং পাঁচ জেনারেলকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এর আগে তুরস্কের রাজধানী আঙ্কারার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকিনসি বিমানঘাঁটি থেকে দেশটির সেনাপ্রধান জেনারেল হুলুসি আকারকে উদ্ধার করা হয়েছে। অভ্যুত্থানচেষ্টার পর আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে জেনারেল হুলুসিকে উদ্ধার করা হয়। তিনি এখন নিরাপদে আছেন বলে জানা গেছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে সেনা অভ্যুত্থানের শুরুর দিকে হুলুসিকে জিম্মি করা হয়। শুক্রবার রাতে তুরস্কের সেনাবাহিনীর একটি অংশ সরকার উৎখাতের চেষ্টা করে। এর কয়েক ঘণ্টা পর উপকূলীয় শহর মারমারিস থেকে ইস্তাম্বুল বিমানবন্দরে অবতরণ করেন তুরস্কের প্রেসিডেন্ট। এ সময় সমর্থকরা তাকে ঘিরে রাখেন।#







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply