Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » মস্কোয় কী কথা বললেন কেরি ও পুতিন?





মস্কোয় কী কথা বললেন কেরি ও পুতিন?

    ভ্লাদিমির পুতিন (বামে) এবং জন কেরি

সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল এবং আন-নুসরার বিরুদ্ধে লড়াইয়ে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

গতকাল (বৃহস্পতিবার) মস্কোয় দু জনের বৈঠকের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, “কোনো শক্ত ও কাছাকাছি পদক্ষেপের বিষয়ে মতৈক্য না হলেও সিরিয়ার সংঘাত অবসানের জন্য অনির্দিষ্টকাল ধরে আলোচনা চলবে।” বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়া জুড়ে হানাহানির অবসান ও দেশটিতে রাজনৈতিকভাবে ক্ষমতা পরিবর্তনের লক্ষ্যে সরকার এবং বিরোধী গ্রুপগুলোর মধ্যে আলোচনা শুরুর বিষয়ে কেরি ও পুতিন কথা বলেছেন।

কেরির সঙ্গে বৈঠকের শুরুতে পুতিন বলেন, “প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সর্বশেষ আলোচনার সময় তিনি আমাকে বুঝিয়েছিলেন যে, আমরা শুধুমাত্র সহযোগিতার উন্নয়ন ঘটাচ্ছি না বরং আমরা দৃশ্যমান ফলাফল অর্জনের জন্য কাজ করছি। প্রেসিডেন্ট ওবামার জন্য আমি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি এবং আশা করি আপনি রিপোর্ট করবেন যে, আজকের এই আলোচনার ফলে আমরা বিভিন্ন ইস্যুতে সামনে এগুতে পেরেছি।”

এদিকে, গতকালের বৈঠকের আগে ওয়াশিংটন পোস্ট একটি পরিকল্পনা প্রকাশ করেছে যা পুতিনের কাছে কেরির পেশ করার কথা ছিল। খসড়া এ পরিকল্পনায় বলা হয়েছে, “দুই দেশ একটি যৌথ বাস্তবায়ন কমিটি প্রতিষ্ঠা করবে যার লক্ষ্য হবে ফ্লাইট নিরাপত্তার বাইরেও আমেরিকা ও রাশিয়া ফেডারেশনের মধ্যে সহযোগিতা বিস্তৃত করা।

সিরিয়া সংকট শুরুর প্রথম থেকেই রাশিয়া বলে আসছে, চলমান এ সংকট কোনো একক দেশের পক্ষে সমাধান করা সম্ভব নয় বরং গুরুত্বপূর্ণ সব দেশের মধ্যে একান্ত সহযোগিতা প্রতিষ্ঠা করা দরকার।#






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply