Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » দুধ-আনারস একসাথে মিলে বিষ হয়?এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই




দুধ-আনারস একসাথে মিলে বিষ হয়?এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই
 

সাধারণ মনে একটা বিশ্বাস রয়েছে যে, দুধ ও আনারস একসাথে খেলে সেটা বিষের মতো কাজ করে, অর্থাৎ একইসাথে দুধ ও আনারস খেলে মানুষ মারা যায়। এই শিক্ষা খুব ছোটবেলাতেই বাচ্চারা বাবা-মায়ের কাছ থেকে পেয়ে যায়। আর খুব ছোটবেলাতে দুধ-আনারস একসাথে খাওয়ার ভয় মাথায় ঢুকে যাওয়ার ফলে সারা জীবনে আর কখনোই এই দু’টি একসাথে খেয়ে দেখা হয় না। কিন্তু আসলেই কি দুধ ও আনারস একসাথে মিশে বিষের কাজ করে?

বিজ্ঞান বলে, দুধ ও আনারস একসাথে খেলে সেটা বিষের মতো কাজ করে – এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। প্রকৃতপক্ষে এটা গ্রাম-গঞ্জের প্রচলিত একটা কুসংস্কার। মানুষের পরিপাক যন্ত্র ঠিকই দুধ ও আনারস আলাদা করে চিহ্নিত করতে পারে। তাই এই দু’টো জিনিস মিলে কখনোই বিষে রূপান্তর হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আনারস সাধারণত একটি টক স্বাদের ফল। এতে এসিড আছে। আর দুধের মধ্যে টকের উপস্থিতি খুব বেশি হলে দুধটাকে ফাটিয়ে ছানা করে দিতে পারে। একই ঘটনা কমলা-দুধ ও লেবু-দুধ খেলেও হতে পারে। এই দুধ ও টক একসাথে খেলে সামান্য এসিডিটির সমস্যা ছাড়া আর কোনো সমস্যা হওয়ার কথা না।

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তাঁরা খালি পেটে আনারস খেলে গ্যাস্ট্রিকের ব্যথা বাড়তে পারে। এই ব্যথার সাথে দুধের কোনো সম্পর্ক নেই। হ্যাঁ, তবে যদি দুধের সঙ্গে আনারসের সঠিক সমন্বয় না ঘটে তাহলে সামান্য সমস্যা হতে পারে। যেমন পাতলা পায়খানা, বদ হজম, এসিডিটি ইত্যাদি। এটা খুব ভয়ঙ্কর কিছু নয়। আবার এই সমস্যা আরও অন্য কিছু খেলেও হতে পারে। সুতরাং দুধ ও আনারস একসাথে খেলে বিষক্রিয়া ঘটে, এই ধারণা সর্বৈব মিথ্যা।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply