Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » জঙ্গিবাদ জাতীয় সমস্যা, কোনো শিক্ষার্থী যেন বিপথগামী না হয়: নাহিদ





জঙ্গিবাদ জাতীয় সমস্যা, কোনো শিক্ষার্থী যেন বিপথগামী না হয়: নাহিদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘সকল প্রতিষ্ঠানের শিক্ষকদের সব সময় খেয়াল রাখতে হবে যেন কোনো শিক্ষার্থী বিপথগামী না হয়। যদি হয় তবে তাকে চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। জঙ্গিবাদ নিরসনে সকলের মধ্যে একটি সম্পর্ক তৈরি করে কাজ করতে হবে। কারণ এটা কোনো একক ব্যক্তি বা দলের সমস্যা নয়, এটা জাতীয় সমস্যা।’

রাজধানীতে সরকারি তিতুমীর কলেজের একাডেমিক হল ও বিজ্ঞান ভবনের উদ্বোধন করে আজ (বুধবার) দুপুরে কলেজ প্রাঙ্গণে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জড়িত থাকার বিষয় প্রকাশ হবার পর জঙ্গিবাদ নিরসনে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে, শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের কর্তাব্যক্তিদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আগামী ২২ জুলাই আর একটি সভা হবে। তাছাড়া মাদ্রাসা শিক্ষকদের নিয়েও অনুরূপ সভা হবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি বিভিন্ন পরামর্শ সম্বলিত চিঠিও পাঠানো হয়েছে। ইতোমধ্যে, পুলিশের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ দিনের বেশী অনুপস্থিত ছাত্রদের তালিকা সংগ্রহ করা হয়েছে।

এ প্রসঙ্গে, রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের ইংরেজি বিভাগের প্রধান আমিনা আবেদীন রেডিও তেহরানকে বলেন, তরুণ সমাজের জঙ্গিবাদে জড়িত হবার প্রেক্ষাপটে এখন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত পাঠ্যক্রম  চালাবার চেয়েও অনেকটা জরুরি হয়ে দেখা দিয়েছে ছাত্রদের ক্লাসমুখি করাটা।

তবে যুবসমাজের মধ্যে জঙ্গিবাদ বিস্তারের কারণ হিসেবে কেবলমাত্র শিক্ষা প্রতিষ্ঠানকে দায়ী না করে সার্বিকভাবে পাঠ্যসূচি ও শিক্ষাকার্যক্রমের দিকে নজর দিতে পরামর্শ দিয়েছেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।

এ প্রসঙ্গে বেসরকারি ইবাইস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আরিফুর রহমান বলেন, জঙ্গিবাদের বিষয়টি এখন আর কোন শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয় নয়। এটি এখন রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক সমস্যা। সামাজিকভাবে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা জরুরি।

এ অবস্থায় বুধবার গভীর রাতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) দেশের বিভিন্ন এলাকা থেকে নিখোঁজ ২৬২ জনের একটি তালিকা প্রকাশ করেছে। সন্দেহ করা হচ্ছে এদের অনেকেই জঙ্গি কর্মকাণ্ডে নিজেদের জড়িয়ে ফেলেছে। এ তালিকায় ডাক্তার, প্রকৌশলী, গানের শিল্পী, পোশাক শ্রমিক, রাজমিস্ত্রী, স্বনামধ্য শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসার শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ রয়েছেন।

তালিকার তথ্য অনুযায়ী, সেনাকর্মকর্তাসহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার সন্তান এবং বিভিন্ন ধনী পরিবারের সন্তানদের নাম রয়েছে। এরা বেশীরভাগই রাজধানীর বিভিন্ন অভি
 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply