Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » ট্যানারি মালিকদের প্রতিদিন জরিমানা ১০ হাজার টাকা: আপিল বিভাগ





ট্যানারি মালিকদের প্রতিদিন জরিমানা ১০ হাজার টাকা: আপিল বিভাগ

রাজধানীর হাজারীবাগ এলাকা থেকে ট্যানারি শিল্প প্রতিষ্ঠান না সরানো পর্যন্ত পরিবেশ দূষণের ক্ষতিপূরণ হিসেবে মালিকদের প্রতিদিন ১০ হাজার টাকা করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে আদেশ দিয়েছে আপিল বিভাগ।

আজ (সোমবার) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ ট্যানারি মালিকদের এক আবেদনের নিষ্পত্তি করে এ আদেশ দেন।

নির্দেশ অনুযায়ী পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ট্যানারি মালিকদের ১০ হাজার টাকা করে জমা দিতে হবে। এর মধ্যে অর্ধেক টাকা বাংলাদেশ ন্যাশনাল লিভার ফাউন্ডেশনকে জমা দিতে বলা হয়েছে। বাকি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

এর আগে হাইকোর্ট এক নির্দেশে সাভার ট্যানারী পল্লীতে না সরানো পর্যন্ত ১৫৪টি ট্যানারি শিল্পকারখানার মালিককে প্রতিদিন ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিলেন। ওই আদেশের বিরুদ্ধে ট্যানারি মালিকদের সংগঠন আপিল বিভাগে আপিল করেন।

হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সরিয়ে নিতে ২০০১ সালে হাইকোর্ট রায় দেন। এরপর কয়েক দফা এই সময়সীমা বাড়ানো হয়। এরপরও হাজারীবাগ থেকে ট্যানারি না সরায় আদালত অবমাননার অভিযোগ আনে পরিবেশবাদী সংগঠন এইচআরপিবি। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে হাইকোর্ট আদালত অবমাননার রুল দিয়ে শিল্পসচিবের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চান। শিল্পসচিব ব্যাখ্যায় বলেন, ১০টি প্রতিষ্ঠান বারবার তাগিদ সত্ত্বেও তাদের কারখানা সরাতে পদক্ষেপ নেয়নি।

এরপর ওই ১০ কারখানার মালিকদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল দিয়ে তাদের তলব করা হয়। তাদের মধ্যে তিনজন ট্যানারি মালিক ১১ এপ্রিল হাজারীবাগে কারখানা বন্ধ এবং সাভারে সরানোর পদক্ষেপ জানিয়ে হলফনামা দিলে আদালত তাদের অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেন। তিনজন মালিক আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেয়া হয়। বাকি চারজন মালিকের মধ্যে তিনজন মারা গেছেন। একজন বিদেশে থাকায় তাকে ৩ মে আদালতে হাজিরের নির্দেশ দেয় হাইকোর্ট।#
 
 






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply