Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী কমিটি হবে





 শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী কমিটি হবে


জঙ্গি তৎপরতায় শিক্ষার্থীদের জড়িয়ে পড়া রুখতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জঙ্গিবাদবিরোধী কমিটি গঠন করা হচ্ছে। এ ছাড়া সহশিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বৃদ্ধি, খেলাধুলার ব্যবস্থা, কাউন্সেলিং, মুক্তবুদ্ধির চর্চা এবং ঝুঁকিপূর্ণ স্থানে কঠোর নজরদারিও করা হবে। শিক্ষার্থীদের জঙ্গিবাদে জড়িয়ে পড়ার প্রেক্ষাপটে করণীয় নির্ধারণে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে গতকাল রোববার এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। সভায় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরাও নানা পরামর্শ প্রদান করেন।



স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে ও পুলিশের ব্যবস্থাপনায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে 'জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বিষয়ক' এই সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এতে ইংরেজি মাধ্যমের কয়েকটি স্কুলের প্রধানরাও যোগ দেন। স্বাগত বক্তব্য রাখেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। প্রায় চার ঘণ্টার এ অনুষ্ঠান সঞ্চালনা করেন উপপুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলাম।



শিক্ষামন্ত্রী বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী কমিটি হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। যেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিপথগামী হচ্ছেন, সেসব জায়গায় নজরদারি করা হচ্ছে বলে জানান তিনি। ওই কমিটি ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী-অভিভাবক ও পরিচালনা পরিষদের সমন্বয়ে গঠিত হবে। মন্ত্রী বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নামধারী কিছু লোক জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হয়ে পড়েছেন। তাদের চিহ্নিত করা হচ্ছে। তাদের শিক্ষক হিসেবে রাখা যাবে না। তিনি বলেন, 'অনেকেই বলেন, এত ছাত্র, কে কী তা চিনব কীভাবে। আমার কথা হলো, চিনতে না পারলে এত ছাত্র ভর্তি করান কেন? যতটুকু চিনতে পারবেন, ততটুকুই ভর্তি করান।'



নাহিদ বলেন, জঙ্গিবাদ দমনে আইনি ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সামাজিক আন্দোলন, প্রতিরোধ ও চেতনা গড়ে তুলতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকা বাড়ানোর দিকেও নজর দিতে হবে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। আগামী ২১ জুলাই কলেজের অধ্যক্ষ, ২৩ জুলাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পরে মাদ্রাসার অধ্যক্ষদের সঙ্গেও মতবিনিময় করা হবে বলে জানান তিনি।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply