Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » 'ইউরোপীয় ইউনিয়নের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে পারে ইরান’ : গ্যাস এক্সপোর্টিং কাউন্ট্রিস ফোরাম বা জিইসিএফ’র মহাসচিব মোহাম্মদ হোসেইন আদেলি বলেছে, ইউরোপীয় ইউনিয়নের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর মতো অবস্থায় আছে ইরান। গ্যাস রফতানির সুযোগের বিষয়ে ইরান এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করছে বলেও জানান তিনি। কিন্তু এ সব আলোচনার মধ্যদিয়ে ইউরোপে রাশিয়ার গ্যাস রফতানির বিকল্প হয়ে ওঠার কোনো ইচ্ছা ইরানের নেই বলেও জানান তিনি। আদেলি বলেন, ইউরোপের প্রধান গ্যাস সরবরাহকারী রাশিয়া কিন্তু ইউরোপীয় ইউনিয়নের ত্রুমবর্ধমান জ্বালানি চাহিদা ইরান আংশিক মেটাতে পারে। পাইপ লাইনের মধ্যদিয়ে এবং তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে এ চাহিদা মেটানো সম্ভব বলে জানান তিনি। আদেলি বলেন, ২০২০ সালের পর ইউরোপে প্রাকৃতিক গ্যাসের চাহিদা বাড়বে এবং ২০৪০ সালের মধ্যে ইউরোপের গ্যাস আমদানি দ্বিগুণে দাঁড়াবে। আগামী ৩০ বছরের মধ্যে ইউরোপের গ্যাস চাহিদার প্রায় অর্ধেক রাশিয়া মেটাবে বলেও উল্লেখ করেন তিনি।# (রেডিও তেহরান)





'ইউরোপীয় ইউনিয়নের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে পারে ইরান’
 

 : গ্যাস এক্সপোর্টিং কাউন্ট্রিস ফোরাম বা জিইসিএফ’র মহাসচিব মোহাম্মদ হোসেইন আদেলি বলেছে, ইউরোপীয় ইউনিয়নের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর মতো অবস্থায় আছে ইরান।



গ্যাস রফতানির সুযোগের বিষয়ে ইরান এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করছে বলেও জানান তিনি। কিন্তু এ সব আলোচনার মধ্যদিয়ে ইউরোপে রাশিয়ার গ্যাস রফতানির বিকল্প হয়ে ওঠার কোনো ইচ্ছা ইরানের নেই বলেও জানান তিনি।



আদেলি বলেন, ইউরোপের প্রধান গ্যাস সরবরাহকারী রাশিয়া কিন্তু ইউরোপীয় ইউনিয়নের ত্রুমবর্ধমান জ্বালানি চাহিদা ইরান আংশিক মেটাতে পারে। পাইপ লাইনের মধ্যদিয়ে এবং তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ করে এ চাহিদা মেটানো সম্ভব বলে জানান তিনি।



আদেলি বলেন, ২০২০ সালের পর ইউরোপে প্রাকৃতিক গ্যাসের চাহিদা বাড়বে এবং ২০৪০ সালের মধ্যে ইউরোপের গ্যাস আমদানি দ্বিগুণে দাঁড়াবে। আগামী ৩০ বছরের মধ্যে ইউরোপের গ্যাস চাহিদার প্রায় অর্ধেক রাশিয়া মেটাবে বলেও উল্লেখ করেন তিনি।#  (রেডিও তেহরান)







«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply