Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » সীমান্তে আইএসআইএল ঠেকাতে ওবামা-এরদোগান একমত : সিরিয়া-তুর্কি সীমান্তের নিরাপত্তা জোরদার করার জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ জন্য তুরস্ক ও আমেরিকা একসঙ্গে কাজ করবে বলে দু নেতা একমত হয়েছেন। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল যখন সিরিয়া ও তুরস্কের সীমান্ত নিয়ন্ত্রণ করছে তখন দু নেতা সেখানকার নিরাপত্তা জোরদারের বিষয়ে একমত হলেন। এ সম্পর্কে হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গতকাল (বুধবার) প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রজব তাইয়্যেব এরদোগান সমঝোতায় পৌঁছেছেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়ার সঙ্গে তুরস্কের সীমান্ত অঞ্চলে আইএসআইএল সন্ত্রাসীদের ঢল থামাতে দু পক্ষ সহযোগিতা করার পরিকল্পনা করছে। তুরস্কে ভয়াবহ বোমা হামলায় অন্তত ২৮ জন নিহত হওয়ার দু দিন পর ওবামা ও এরদোগান এ সিদ্ধান্তে পৌঁছালেন। ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে আইএসআইএল এবং তুর্কি সরকার একে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে নিন্দা জানিয়েছে। পাশাপাশি আইএসআইএল’র বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছে। এর আগে, গণমাধ্যমের বহু খবরে বলা হয়েছে-বিশ্বের বিভিন্ন দেশ থেকে সন্ত্রাসীরা তুরস্কের মধ্যদিয়ে সিরিয়া ও ইরাকে ঢুকে রক্তক্ষয়ী হামলা চালাচ্ছে। এছাড়া, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান প্রকাশ্যে আইএসআইএল সন্ত্রাসীদেরকে সমর্থন দিয়ে আসছেন।# ২৩ জুলাই (রেডিও তেহরান)





সীমান্তে আইএসআইএল ঠেকাতে ওবামা-এরদোগান একমত

: সিরিয়া-তুর্কি সীমান্তের নিরাপত্তা জোরদার করার জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ জন্য তুরস্ক ও আমেরিকা একসঙ্গে কাজ করবে বলে দু নেতা একমত হয়েছেন।



উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল যখন সিরিয়া ও তুরস্কের সীমান্ত নিয়ন্ত্রণ করছে তখন দু নেতা সেখানকার নিরাপত্তা জোরদারের বিষয়ে একমত হলেন। এ সম্পর্কে হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গতকাল (বুধবার) প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রজব তাইয়্যেব এরদোগান সমঝোতায় পৌঁছেছেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, সিরিয়ার সঙ্গে তুরস্কের সীমান্ত অঞ্চলে আইএসআইএল সন্ত্রাসীদের ঢল থামাতে দু পক্ষ সহযোগিতা করার পরিকল্পনা করছে। তুরস্কে ভয়াবহ বোমা হামলায় অন্তত ২৮ জন নিহত হওয়ার দু দিন পর ওবামা ও এরদোগান এ সিদ্ধান্তে পৌঁছালেন। ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে আইএসআইএল এবং তুর্কি সরকার একে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে নিন্দা জানিয়েছে। পাশাপাশি আইএসআইএল’র বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছে।



এর আগে, গণমাধ্যমের বহু খবরে বলা হয়েছে-বিশ্বের বিভিন্ন দেশ থেকে সন্ত্রাসীরা তুরস্কের মধ্যদিয়ে সিরিয়া ও ইরাকে ঢুকে রক্তক্ষয়ী হামলা চালাচ্ছে। এছাড়া, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান প্রকাশ্যে আইএসআইএল সন্ত্রাসীদেরকে সমর্থন দিয়ে আসছেন।#
২৩ জুলাই (রেডিও তেহরান)






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply