Sponsor



Slider

বিশ্ব

জাতীয়

মেহেরপুর জেলা


গাংনী উপজেলা

মুজিবনগর উপজেলা

ফিচার

খেলা

মেহেরপুর সদর উপজেলা

ছবি

ফেসবুকে মুজিবনগর খবর

» » » বৃষ্টিপাত বেড়ে গেছে শতকরা কুড়ি ভাগ বাংলাদেশের শহরগুলোতে বৃষ্টিপাত হলে জলাবদ্ধতা সৃষ্টির ঘটনা একটি নিয়মিত চিত্র। বাংলাদেশে বিগত কয়েকদিনের ধারাবাহিক অঝোর বর্ষণে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, এ বছর কি বেশী বৃষ্টির বছর? সাম্প্রতিক বছরগুলোতে তো এমনটি দেখা যায়নি? আবহাওয়া বিভাগ বলছে, এ বছর স্বাভাবিকের তুলনায় শতকরা কুড়ি ভাগ বেশী বৃষ্টিপাত হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম বলেন, 'মৌসুমি লঘূচাপ যখন হয় তখন বৃষ্টিপাত বেড়ে যায়। এ বছর তিনটি লঘূচাপ হয়েছে এখন পর্যন্ত'। এবারের বর্ষা মৌসুমের চরিত্রটা এমন যে আকাশে সূর্য দেখা গেলেও কোনভাবে বলা যাচ্ছে না যে দিনটি রৌদ্রকরোজ্জল থাকবে। যেকোনো মুহূর্তে শুরু হয়ে যেতে পারে মুষলধারে বর্ষণ। আর কে না যানে, ঢাকায় বৃষ্টি হলে শুরু হয়ে যায় তুঘলকি কাণ্ড। রাস্তাঘাট জলে ডুবে যায়। সৃষ্টি হয় তীব্র যানজট। এদিকে ভারী বৃষ্টিপাতের দরুন দেশটির কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কা তৈরি হয়েছে। ভূমিধ্বসের আশঙ্কায় বান্দরবানে কয়েক হাজার মানুষকে নিরাপদে সরে যাবার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। ঝড়ো হাওয়ার কারণে সমুদ্র বন্দরগুলোতে জারী করা হয়েছে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত। মি. আলম বলেন, 'বৃষ্টিপাত আজ থেকে কিছুটা কমে যাবে, তবে একেবারে চলে যাবে না'। তবে এ মাসের শেষ দিন থেকে আবার অঝোর বর্ষণ শুরু হবার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া বিভাগ, যা চলতে পারে পরবর্তী কয়েক দিন পর্যন্ত।




 বৃষ্টিপাত বেড়ে গেছে শতকরা কুড়ি ভাগ

   
বাংলাদেশের শহরগুলোতে বৃষ্টিপাত হলে জলাবদ্ধতা সৃষ্টির ঘটনা একটি নিয়মিত চিত্র।

বাংলাদেশে বিগত কয়েকদিনের ধারাবাহিক অঝোর বর্ষণে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, এ বছর কি বেশী বৃষ্টির বছর? সাম্প্রতিক বছরগুলোতে তো এমনটি দেখা যায়নি?

আবহাওয়া বিভাগ বলছে, এ বছর স্বাভাবিকের তুলনায় শতকরা কুড়ি ভাগ বেশী বৃষ্টিপাত হচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম বলেন, 'মৌসুমি লঘূচাপ যখন হয় তখন বৃষ্টিপাত বেড়ে যায়। এ বছর তিনটি লঘূচাপ হয়েছে এখন পর্যন্ত'।

এবারের বর্ষা মৌসুমের চরিত্রটা এমন যে আকাশে সূর্য দেখা গেলেও কোনভাবে বলা যাচ্ছে না যে দিনটি রৌদ্রকরোজ্জল থাকবে। যেকোনো মুহূর্তে শুরু হয়ে যেতে পারে মুষলধারে বর্ষণ।

আর কে না যানে, ঢাকায় বৃষ্টি হলে শুরু হয়ে যায় তুঘলকি কাণ্ড। রাস্তাঘাট জলে ডুবে যায়। সৃষ্টি হয় তীব্র যানজট।

এদিকে ভারী বৃষ্টিপাতের দরুন দেশটির কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কা তৈরি হয়েছে।

ভূমিধ্বসের আশঙ্কায় বান্দরবানে কয়েক হাজার মানুষকে নিরাপদে সরে যাবার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

ঝড়ো হাওয়ার কারণে সমুদ্র বন্দরগুলোতে জারী করা হয়েছে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত।

মি. আলম বলেন, 'বৃষ্টিপাত আজ থেকে কিছুটা কমে যাবে, তবে একেবারে চলে যাবে না'।

তবে এ মাসের শেষ দিন থেকে আবার অঝোর বর্ষণ শুরু হবার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া বিভাগ, যা চলতে পারে পরবর্তী কয়েক দিন পর্যন্ত।






«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply